INDIA FIFA RANKING

ফিফা তালিকায় ৪ ধাপ এগোল ভারত

খেলা

INDIA FOOTBALL KYRGYZSTAN MAYANMAR BENGALI NEWS

কিরঘিস্তানকে হারিয়ে মঙ্গলবার ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট জিতেছে ভারত। ঠিক তার পরের দিনেই ফিফা তালিকায় ৪ ধাপ এগোলেন সুনীলরা। ফিফার সর্বশেষ তালিকা অনুযায়ী, ১০৬ নম্বর স্থান থেকে ভারত উঠে এসেছে ১০২ তম স্থানে। 

ফিফা ক্রমতালিকায় বদল এলেও এখনও এএফসি ক্রমতালিকায় সেই বদল চোখে পড়েনি। তারফলে এএফসি’র ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এশিয়ার ৪৭টি ফুটবল খেলিয়ে  দেশের মধ্যে এখনও ভারত ১৯তম স্থানে রয়েছে। বিশেষজ্ঞদের দাবি, ভারত এএফসি তালিকার ১৭তম স্থানে উঠে আসতে পারে। 

প্রসঙ্গত, চলতি মাসের ২২ থেকে ২৮ তারিখ অবধি মণিপুরে অনুষ্ঠিত হয় ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। টুর্নামেন্টে ভারত ছাড়াও প্রতিবেশী দেশ মায়ানমার এবং মধ্য এশিয়ার দেশ কিরঘিস্তান অংশ নেয়। টুর্নামেন্টের আগের ফিফা তালিকার বিন্যাস অনুযায়ী, কিরঘিস্তান ফিফা তালিকার ৯৪ নম্বর স্থানে, অর্থাৎ ভারতের থেকে ১২ ধাপ উপরে ছিল। মায়ানমার ছিল তুলনামূলক দুর্বল স্থানে, তালিকার ১৫৯তম স্থানে।

টুর্নামেন্টে ২ ম্যাচেই জয় পায় ভারত। অনিরুদ্ধ থাপার গোলে মায়ানমারকে ১-০ গোলে, এবং সন্দেশ ঝিঙ্ঘান ও সুনীল ছেত্রীর গোলে কিরঘিস্তানকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট জিতে নেয় টিম ইন্ডিয়া। অপরদিকে ভারতের সঙ্গে হারলেও, কিরঘিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে মায়ানমার। সেই অঙ্কে ত্রিদেশীয় টুর্নামেন্টে রানার্স হয় মায়ানমার। 

এই টুর্নামেন্ট জয় ধরলে ঘরের মাটিতে টানা পাঁচটি ম্যাচ জিতল ভারত। ভারতের কোচ ইগর স্টিমাচ এর পুরো কৃতিত্বই দলের খেলোয়াড়দের দিয়েছেন। তিনি বলেন, আগামী দিনে এই ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করতে হবে। 

Comments :0

Login to leave a comment