Drinking Water Crisis

শিলিগুড়িতে পানীয় জলের সঙ্কট তীব্র, বিক্ষোভ সিপিআই(এম)’র

জেলা

‘চারিদিকে পানীয় জলের হাহাকার, মেয়র এখনো কেনো নির্বিকার’ পোষ্টার পড়লো শিলিগুড়ি ৪ নম্বর ওয়ার্ডের আদর্শনগর, দুর্গানগর এলাকায়। মেয়রের ঘোষণা মতো শহরের পানীয় জল সমস্যার সমাধানে নতুন জল প্রকল্পের দেখা নেই। আর গরম পড়তেই শিলিগুড়ি শহরের ৪, ৫, ৬, ৭, ১০ সহ বিভিন্ন ওয়ার্ডে পানীয় জলের তীব্র আকাল দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে অবিলম্বে শহর জুড়ে পরিশ্রুত পানীয় জল পরিষেবা স্বাভাবিক করার দাবি জানালো সিপিআই(এম)। শনিবার সিপিআই(এম)’র পক্ষ থেকে ৪ নম্বর ওয়ার্ডে প্রতিবাদ বিক্ষোভ মিছিল হয়েছে। বিক্ষোভ মিছিল থেকে স্থায়ীভাবে পানীয় জল সমস্যার সমাধানের দাবি জানান ওয়ার্ডের স্থানীয় বাসিন্দারা। এদিন এই দাবিতে ৪ নম্বর ওয়ার্ড সহ শহরের বিভিন্ন জায়গায় পোষ্টার, ফ্লেক্স লাগিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন শহর বাসিন্দারা। 
শহরের বিভিন্ন ওয়ার্ডে একেবারেই অনিয়মিত পানীয় জল পরিষেবা। কোন ওয়ার্ডে জল মিললেও জলের ধারাবাহিক গতি নেই। সুতোর মতো গতিতে জল বেরিয়ে আসছে কলের মুখ থেকে। আবার কোথাও নির্দিষ্ট সময়ে জল আসলেও সামান্য সময় পড়েই বন্ধ হয়ে যাচ্ছে। প্রচন্ড গরমে ঘন্টার পর ঘন্টা পানীয় জল নিতে লাইনে অপেক্ষা করার পরেও জল না নিয়ে ফিরতে হচ্ছে সাধারণ মানুষকে। এইরকম বহু বাড়ি রয়েছে টাকা দিয়ে কর্পোরেশনের জলের কানেকশন নেবার পরেও তারাও সঠিক পানীয় জল পরিষেবা পাচ্ছেন না। শহরের ফ্ল্যাট বাড়িগুলিতে পরিশ্রুত পানীয় জলের জন্য আরো দৈন্যদশা। মূলত কর্পোরেশনের জলের ওপরেই বহু ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের প্রতিদিন নির্ভর করে থাকতে হয়। পানীয় জল পরিষেবা না পেয়ে শহরের ৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা অনেকটা দূরে জিআরপি থেকে পানীয় জল নিয়ে আসতে বাধ্য হচ্ছেন। এক ওয়ার্ডের বাসিন্দারা সকাল থেকে আশপাশের অন্য ওয়ার্ডগুলিতে পানীয় জলের খোঁজে হন্যে হয়ে ঘুরছেন। অনিয়মিত পানীয় জল পরিষেবার কারণে হয়রানির মুখে শহরবাসীদের মধ্যে ক্ষোভ বাড়ছে।
৪ নম্বর ওয়ার্ডের নিলীমা রায়, জ্যোৎস্না সরকার, সাকিলা রামদের অভিযোগ, শহর জুড়ে পরিশ্রুত পানীয় জলের তীব্র সঙ্কট পরিস্থিতিতে কর্পোরেশনের বর্তমান বোর্ডের মেয়র একেবারেই নির্বিকার। শিলিগুড়ি শহরে নতুন জলপ্রকল্পের ঘোষণার পর অনেকটা সময় পেরিয়ে গেছে। এখন নতুন করে বলা হচ্ছে প্রকল্পের রূপায়ন অনেক সময় লাগবে। তবে এই অন্তর্বর্তী সময়ে শহরবাসীদের পানীয় জল সমস্যার সুরাহা বিষয়ে কোন ভাবনাই নেই মেয়রের। তীব্র দাবদাহে শহর জুড়ে পানীয় জলসঙ্কট তীব্র হতেই মেয়র শহরের প্রতিটি ওয়ার্ডে কম বেশী পানীয় জল সমস্যার কথা স্বীকার করে নিয়ে দায় সেরেছেন। কিন্তু বিকল্প কোন ব্যবস্থা নেই। স্বাভাবিকভাবেই পরিশ্রুত পানীয় জলের সমস্যার সমাধান ও শহরবাসীদের সুষ্ঠু পানীয় জল পরিষেবা পৌঁছে দিতে কর্পোরেশনের নতুন বোর্ডের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Comments :0

Login to leave a comment