METRO TREE FELLING SC

মেট্রোর প্রকল্পে ময়দানে গাছ কাটায় নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টের

কলকাতা

ময়দান সংলগ্ন এলাকায় মেট্রো রেলের কাজে গাছ কাটায় স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে পরের শুনানির আগে ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে মেট্রোর প্রকল্পে গাছ কাটা যাবে না। 
শুক্রবার মেট্রোর প্রকল্পে গাছ কাটা সংক্রান্ত মামলায় রেল বিকাশ নিগম লিমিটেড এবং রাজ্য সরকারকে নোটিশ পাঠিয়েছেন বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ। 
ময়দান সংলগ্ন এলাকায় মেট্রোর কাজের জন্য বড় সংখ্যায় অমূল্য গাছ পরপর কাটা হচ্ছে। বিষয়টিতে নিষেধেজ্ঞা চেয়ে এর আগে আবেদন জমা পড়ে কলকাতা হাইকোর্ট। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় হাইকোর্টের ২০ জুনের রায়। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয় আবেদন। 
বেঞ্চ এদিন মেট্রো রেলকে বলেছে, নির্মাণের অন্য কাজ এই এলাকায় চলতে পারে। কিন্তু পরের শুনানি পর্যন্ত গাছ কাটা যাবে না। 
আবেদনে বলা হয়েছে, বহু গাছ কাটা হচ্ছে এই এলাকায়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে এই ধ্বংস পুষিয়ে দেওয়ার পরিকল্পনা কী। 
রেল বিকাশ নিগম লিমিটেডের পক্ষে আইনজীবী আদালতে বলেন যে বেশ কিছু গাছ অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে। বিচারপতিরা জানতে চান এ সম্পর্কে নির্দিষ্ট পরিকল্পনা ঠিক কী, জানাতে হবে বিশদে। 
ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন এলাকায় গাছ কাটা হয়েছে জোকা-এসপ্ল্যানেড মেট্রো লাইনের জন্য। জোকা এবং মাঝেরহাট মেট্রো চললেও এই অংশের কাজ বাকি। প্রস্তাবিত প্রকল্পে জোকা থেকে এসপ্ল্যানেড ১৬.৭ কিলোমিটার দীর্ঘ পথের খিদিরপুর থেকে এসপ্ল্যানেড অংশ মাটির তলা দিয়ে করা হবে।

Comments :0

Login to leave a comment