SC Media Agencies

সাংবাদিকদের তল্লাশিতে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট, নির্দেশ গাইডলাইনের

জাতীয়

SC Directs Center For Guideline on Media Seizure

মোবাইল বা ল্যাপটপ বাজেয়াপ্ত করার জন্য আলাদা গাইডলাইন প্রকাশ করা উচিত কেন্দ্রের। মঙ্গলবার এই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। ইডি বা সিবিআই তদন্তের নামে সাংবাদিকদের কাজের সরঞ্জাম বাজেয়াপ্ত করায় সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল ফাউন্ডশন ফর মিডিয়া প্রোফেশনালস। 

সুপ্রিম কোর্টের দুই বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং সঞ্জয় কিসান কলের বেঞ্চ তদন্ত এজেন্সিগুলির থেকে বিশদ গাইডলাইন চেয়ে পাঠিয়েছে। বিচারপতিরা বলেন, দেশ কেবল তদন্ত সংস্থাগুলি চালাবে তা হয় না।

সম্প্রতি সংবাদ ওয়েবসাইট ‘নিউজক্লিক’ সংক্রান্ত তদন্তে নেমে কেন্দ্রীয় তদন্তকারীরা সাংবাদিকদের বাড়ি বাড়ি তল্লাশি চালান। নিয়ে নেওয়া হয় ল্যাপটপ এবং মোবাইল ফোন। সাংবাদিকরা খবরের সূত্র জানাতে বাধ্য থাকেন না। তবে খবর ভুল হলে ব্যাখ্যা দেওয়ার দায় থাকে। এই মামলার শুনানিতে সেই প্রসঙ্গ এসেছে। 

সাংবাদিকদের সংগঠনের পক্ষে জানানো হয়েছে, মোবাইল বা ল্যাপটপ কেড়ে নিলে একদিকে কাজ বন্ধ রাখতে হয়। আরেকদিকে সম্ভাব্য সূত্রের খোঁজ নিতে পারে সরকারি তদন্তকারীরা। সরকারের বিরুদ্ধে খবরের জন্য তথ্য প্রয়োজন। সরকারি তদন্ত সংস্থা তল্লাশির নামে আসলে খবর তৈরিতে বাধা দিচ্ছে। 

নিউজক্লিক’-র প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ এবং সংস্থার এক কর্মীকে জেলে বন্দি করা হয়েছে সন্ত্রাসবাদ দমন আইন ইউএপিএ’র বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করে। 

কেন্দ্রের পক্ষে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু বলেন, ‘‘সংবাদমাধ্যমের অধিকার আইনি পরিধির বাইরে নয়।’’

কিন্তু বেঞ্চ বলেছে, ‘‘সংবাদমাধ্যমের কর্মীদের নিজস্ব সূত্র থাকে। সুপ্রিম কোরডট এর আগে ব্যক্তিগত স্বাতন্ত্রকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। ভারসাম্য থাকা দরকার।’’

সাংবাদিকদের তরফে জানানো হয় যে এখন তাঁদের পাসওয়ার্ড এবং বায়োমেট্রিক্স তদন্ত সংস্থার হাতে দিতে হয়। তদন্ত সংস্থা কী বাজেয়াপ্ত করতে পারে তার কোনও নির্দেশিকা নেই। ব্যক্তিগত তথ্য, আর্থিক তথ্য এবং যন্ত্রে ব্যক্তিগত অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য বাজেয়াপ্ত করে নেওয়া হচ্ছে।’’

বিচারপতিরা বলেছেন, এটি অত্যন্ত গুরুতর বিষয়। গাই্লাইন আমরাই তৈরি করে দিতে পারতাম। তবে কেন্দ্রকে সময় দেওয়া হচ্ছে। 

৬ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি। 

Comments :0

Login to leave a comment