SFI Releases Book on NEP

নয়া শিক্ষানীতি প্রসঙ্গে বই এসএফআই’র

জাতীয়

SFI Releases Book on NEP

কেন্দ্রের নয়া শিক্ষানীতির বিপদের দিক ব্যাখ্যা করে প্রকাশিত হলো বই। ‘এডুকেশন অর এক্সক্লুশন: আ প্লাইট অব ইন্ডিয়ান স্টুডেন্টস’। শুক্রবার দিল্লিতে বই প্রকাশ করেন এসএফআই’র প্রাক্তন সভাপতি এবং সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। অনুষ্ঠানে যোগ দেন এসএফআই’র প্রাক্তন সভাপতি প্রকাশ কারাত ও প্রাক্তন সাধারণ সম্পাদক নীলোৎপল বসুও। 

নয়া শিক্ষানীতি প্রসঙ্গে বিভিন্ন প্রবন্ধ সংকলিত হয়েছে এই বইয়ে। প্রশ্ন তোলা হয়েছে নয়া শিক্ষানীতি কী শিক্ষার বিস্তারের জন্য, নাকি শিক্ষার আঙিনা থেকে প্রান্তিক সাধারণ বহু পরিবারের শিশুদের দূরে ঠেলে দেওয়া পরিকল্পনা। দেশের শিক্ষা কাঠামো কেমন, ছাত্রছাত্রীরাই বা কী চাইছেন। অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়েক, নারী আন্দোলনের নেত্রী মালিনী ভট্টাচার্য, এসএফআই নেত্রী ঐশী ঘোষের মতো শিক্ষা আন্দোলনে যুক্ত বহুজনের প্রবন্ধ রয়েছে। সম্পাদনা করেছেন দীপ্সিতা ধর এবং নীতীশ নারায়ণন।

 

‘লেফট ওয়ার্ড’ প্রকাশ করেছে এই বই। মুখবন্ধ লিখেছেন এসএফআই’র সভাপতি ভিপি সানু এবং সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস। অনুষ্ঠানে অংশ নেন সারা ভারত কৃষকসভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লাও। 

নয়া শিক্ষানীতির বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছে এসএফআই। শিক্ষার বেসরকারিকরণ এবং সাম্প্রদায়িকীকরণ- দু’য়েরই তীব্র মিশেল নয়া শিক্ষানীতিতে, বলছে শিক্ষা আন্দোলনে যুক্ত সব অংশ।

Comments :0

Login to leave a comment