Lok Sabha Elections 2024

রাত পোহালেই শেষ দফা

জাতীয় রাজ্য লোকসভা ২০২৪

রাত পোহালে সপ্তম দফা তথা শেষ দফার লোকসভা নির্বাচন। গোটা দেশের সঙ্গে রাজ্যের তিনটি জেলার ৯টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। শেষ দফায় ভোট হবে দমদম,  বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর কেন্দ্রে। সপ্তম অর্থাৎ শেষ দফার ভোট নেওয়া হবে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে। বরানগর বিধানসভা আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে শনিবার। ভোটগ্রহণ শুরু হবে সকাল সাতটা থেকে,  শেষ হবে সন্ধ্যা ৬টায়। সপ্তম দফায় মোট ৯০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই দফায় পশ্চিমবঙ্গে নয় কেন্দ্রে ১৭ হাজার ৪৭০টি বুথে ১ কোটি ৬২ লক্ষ ৮৫ হাজারেরও বেশি ভোটার তাঁদের রায় জানাবেন। এই সঙ্গেই বরানগর বিধানসভা আসনে উপনির্বাচনেও ভোট দেবেন দমদম লোকসভা আসনের অন্তর্গত ওই কেন্দ্রের নাগরিকরা। শেষ দফায় ৩৭৪৮টি স্পর্শকাতর বুথ রয়েছে। বসিরহাট কেন্দ্রে ১৮৮২টি বুথের মধ্যে ৫৮.২৩ শতাংশ বুথই স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে। আইন–শৃঙ্খলার প্রশ্নে নজরদারির জন্য বসিরহাটে রাজ্য পুলিশের ৬ জন শীর্ষ আধিকারিককে পাঠিয়েছে নির্বাচন কমিশন,  বারুইপুর পুলিশ জেলায় পাঠানো হয়েছে ২ জন পুলিশ আধিকারিককে। সপ্তম দফাতেও যাতে বিক্ষিপ্ত ঘটনা না ঘটে তার জন্য একাধিক পদক্ষেপ নিয়ে নিশ্চিদ্র নিরাপত্তার মধ্যে রাজ্যে সপ্তম তথা শেষ দফা নির্বাচন করাতে চলেছে নির্বাচন কমিশন। 
ভোট শান্তিপূর্ণ করতে সবচেয়ে বেশি (কিউআরটি)কুইক রেসপন্স টিম  ব্যবহার করছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর মোট ১ হাজার ৯৫৮ কিউআরটি  ব্যবহৃত হবে। যার মধ্যে কলকাতা পুলিশ এলাকায় ৯০ কিউআরটি  ব্যবহার করা হচ্ছে। কিউআরটি’র পাশাপাশি এফএসটি, এসএসটি এবং নাকা চেকিং এর জন্য আরো ৩০০ কিউআরটি  ব্যবহার করা হচ্ছে। স্পেশ্যাল কুইক রেসপন্স টিম আবাসন ও ভিড় এলাকায় নজরদারি চালাবে। নির্বাচন কমিশনের দাবি, কোনও অভিযোগ পাওয়ার মাত্র ১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে যাবে কিউআরটি।

সপ্তম দফায় (এফএসটি, এসএসটি  ও নাকা চেকিং সহ) মোট কিউআরটি ১ হাজার ৯৫৮।
বারাসাত পুলিশ জেলায় ১৬৫, বারাকপুর পুলিশ জেলায় ২০৪, বারুইপুর পুলিশ জেলায় ২৪১। সন্দেশখালিতে বাড়তি নজর কমিশনের বসিরহাট পুলিশ জেলায় ১৭৫। সন্দেশখালি সহ বসিরহাট লোকসভা এলাকায় ১১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রেখেছে কমিশন। বিধাননগর পুলিশ কমিশনারেট ২৩৯, ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ১৬৯, কলকাতা পুলিশ ৫৯৯, সুন্দরবন পুলিশ জেলা ১৬৬। 
কমিশন সূত্রে খবর, ভাঙড় বিধানসভা এলাকায় ১৬ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। যাদবপুর লোকসভা কেন্দ্রে ৩৬.৫  কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। কলকাতা উত্তর কেন্দ্রে ৬৬.৫ কোম্পানি, কলকাতা দক্ষিণে ৮২.৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হয়েছে।

 

রাজ্যের তিনটি জেলার ৯টি কেন্দ্রের সঙ্গে গোটা দেশের ভোট গ্রহণ হবে ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে।
শেষ দফায় উত্তরপ্রদেশে যে ১৩ টি কেন্দ্রে ভোট হবে সেগুলি হল, বারাণসী, মহারাজগঞ্জ, গোরখপুর, কুশীনগর, দেওরিয়া, বাঁশগাঁও, ঘোসি, গাজীপুর, বালিয়া, সালেমপুর, চান্দোলৌ, মির্জাপুর এবং রবার্টসগঞ্জে। বারাণসী কেন্দ্র প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
পাঞ্জাবের ১৩ টি আসন যথাক্রমে,  গুরুদাসপুর, অমৃতসর, খাদুর সাহেব, জলন্ধর, হোশিয়ারপুর, আনন্দপুর সাহেব, লুধিয়ানা, ফতেহগড় সাহেব, ফদিরকোট, ফিরোজপুর, বাথিন্ডা, সাঙ্গরুর এবং পাতিয়ালায়।
শেষ দফায় বিহারে যে ৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে সেগুলি,  আরাহ, বক্সার, কারাকাত, জাহানাবাদ, নালন্দা, পাটনা সাহেব, পাটলিপুত্র এবং সাসারামে। শেষ দফায় চন্ডীগড় কেন্দ্রেই শুধু ভোট হবে। হিমাচল প্রদেশে ভোট হবে  মান্ডি, সিমলা, কাংড়া এবং হামিরপুর এই চারটি আসনে। বালাসোর, ভাদ্রক,  জাজপুর,  জগৎসিং পুর,  কেন্দ্রপাড়া এবং ময়ূরভঞ্জ এই ৬ টি আসনে ভোট হবে শনিবার। ঝাড়খন্ডের ৩ টি আসন  দুমকা, গড্ডা এবং রাজমহল ভোট গ্রহণ হবে শেষ দফা অর্থাৎ ১ জুন।
 

Comments :0

Login to leave a comment