Child labour birbhum

চেন্নাই থেকে উদ্ধার বীরভূমের কিশোর

রাজ্য

চেন্নাইয়ের হোম থেকে এক নাবালক পরিযায়ী শ্রমিককে উদ্ধার করলো রাজ্যের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।
স্থানীয় সুত্রে খবর ওই ছেলেটির নাম সাহেব রানা (১৬)। বাড়ি বীরভূম জেলার পাইকর থানার কাঠিয়া গ্রামে। তার বাবার নাম রেজাউল ইসলাম। মঙ্গলবার তার পরিবার ও গ্রামবাসীরা জানান, ২৮ অক্টোবর চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে জেলার পাইকর থানার কাঠিয়া গ্রামের একদল পরিযায়ী শ্রমিককে গ্রেফতার করে জিআরপিএফ ও চাইল্ড লাইন। বাংলাতে কথা বলার জন্য বাংলাদেশি সন্দেহ করে রেল পুলিশ তাদের রেল থানাতে নিয়ে যায়। সেখানে ওই ছেলেটির বয়স ১৮ বছরের নিচে হওয়ায় শ্রমিক আইনে তাকে আটক করে রাখা হয়। তাদের দাবি থানার ভিতর ছেলেটির সাথে থাকা অন্যান্য বাঙালি পরিযায়ী শ্রমিকদের হেনস্থা করা হয়। 
ছেলেটির বাবা একটি সমাজসেবী সংস্থা বাংলা সংস্কৃতি মঞ্চের জেলা সম্পাদক মহম্মদ রিপনের সাথে যোগাযোগ করেন। মহম্মদ রিপন মঙ্গলবার জানান, ঘটনাটি শোনার পর বাংলা সংস্কৃতি মঞ্চের রাজ্য সম্পাদিকা মনীষা ব্যানার্জির সাথে যোগাযোগ করে বিস্তারিত জানানো হয়। পরে চেন্নাই রেল পুলিশের সাথে যোগাযোগ করা হয় ওই সংগঠনের পক্ষ থেকে। পরিযায়ী শিশু শ্রমিকদের সমস্ত প্রমাণপত্র রেল পুলিশকে দেখানো হয়। রেল পুলিশ বাকি শ্রমিকদের ছেড়ে দিলেও রেল পুলিশ ও চাইল্ডলাইন ছেলেটিকে আটক করে একটি হোমে নিয়ে গিয়ে আটকে রাখে। বহু চেষ্টা করে চেন্নাই হাইকোর্টের একজন আইনজীবির সহায়তায় ছেলেটিকে হোম থেকে উদ্ধার করা হয় বলে জানা যাচ্ছে।
এই ঘটনায় রেল পুলিশের আচরণে তীব্র ধিক্কার জানান পরিযায়ী শ্রমিক ইউনিয়ন (সিআইটিইউ) বীরভূম জেলা সভাপতি বলরাম চ্যাটার্জি। তিনি এদিন জানান, ‘রাজ্যে কাজ না থাকায় জেলা থেকে অনেক যুবক ভিন রাজ্যে কাজ করতে গিয়ে পুলিশের হয়রানির শিকার হচ্ছেন। এখনকি তাদের বাংলাদেশি বলে আটক করা হচ্ছে। এই জন্যই আমরা সংগঠনের পক্ষ থেকে বারবার দাবি জানাচ্ছি পরিযায়ী শ্রমিকদের পরিচয় পত্র দিতে হবে। আন্তরাজ্য পরিযায়ী শ্রমিকদের জন্য আইন করতে হবে। রাজ্য সরকারকে তাদের সুরক্ষার জন্য দায়িত্ব নিতে হবে। তাঁদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে হবে। আহত বা নিহত হলে ক্ষতিপুরণ দিতে হবে।’

Comments :0

Login to leave a comment