General Election 2024

গণনা কেন্দ্রে ভুয়ো কাউন্টিং এজেন্ট ঠেকাবার দাবি সিপিআই(এম)’এর

কলকাতা লোকসভা ২০২৪

‘‘গণনায় কারচুপি রুখতে হবে,’’ মুখ্য নির্বাচনী আধিকারিকের সাথে বৈঠকে দাবী জানালেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্দ সেলিম। সোমবার সকালে কলকাতার সিইও অফিসে সিপিআই(এম) প্রার্থীদের সঙ্গে নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের সাথে বৈঠক করেন সেলিম। বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিক সম্মলেন করে তিনি অভিযোগ করেন, ভুয়ো শিক্ষক, ভুয়ো ডিগ্রি, ভুয়ো শংসাপত্রের মতো এবার গণনাতেও ভুয়ো এজেন্ট ধোকাবার পরিকল্পনা আছে রাজ্যের শাসকদলের। এই বিষয়ে সিইও’কে অবহিত করে কারচুপি রোখা নিশ্চিত করার দাবী জানানো হয়েছে। তিনি বলেন, ‘‘ভোট গণনা যাতে নির্বিঘ্নে এবং ত্রুটিহীন হয়। যাতে নির্বাচন কমিশনের গাইড লাইন অনুযায়ী হয়। আমরা পঞ্চায়েত ভোট দেখেছি। আমরা দেখেছি কিভাবে আজকের এই বিডিও, এসডিও, ডিএম’দের ব্যবহার করা হয়েছিল। একজনের নামে কার্ড ইস্যু করা হচ্ছে আরেকজনকে ট্রেনিংয়ে পাঠানো হচ্ছে। গোটা রাজ্যেই যেমন ভুয়ো চাকরি, সার্টিফিকেট, ডিগ্রির ব্যবসা চলছে, এক্ষেত্রেও একই কাজ করা হচ্ছে।’’
নির্বাচন ঘোষণার দিন থেকে টানা দু’মাস ধরে বাম প্রার্থীরা লড়াই করেছেন। নির্বাচনের দিন বুথে বুথে ঢুকে ভুয়ো এজেন্ট ধরেছেন, সেই কথা উল্লেখ করে সেলিম জানান, ‘‘এবার আমাদের ভুয়ো কাউন্টিং এজেন্ট ধরতে হবে। আমাদের পার্টির পক্ষ থেকে এই বিষয়ে কমিশনকে জানানো হয়েছে। নির্দিষ্ট গাইড লাইন মেনে কাউন্টিং কেন্দ্রে এজেন্ট ঢোকানো নিশ্চিত করতে হবে’’। 
এদিন সংবাদিক সম্মলেনে, একজিট পোল সংক্রান্ত বিষয়ে তাকে প্রশ্ন করা হলে তার পাল্টা জবাব, ‘‘আমরা একজিট পোলে বিশ্বাস করিনা। আমাদের লক্ষ্য চোর চিটিংবাজদের একজি নিশ্চিত করা। ইলেক্টোরাল বন্ডের টাকায় গোদী মিডিয়া একজিট পোল দেখাচ্ছে। চারিদিকে গেল গেল রব তোলা হচ্ছে। এই ইলেকশনে আমাদের বক্তব্যই ছিল বিজেপির একজিট নিশ্চিত করা। তার জন্য আগামীকাল আরও একটা যুদ্ধ বাকি। সেটা যাতে শান্তিপূর্ণভাবে এবং বৈধভাবে হয় তা নিশ্চিত করতে হবে কমিশনকে’’।
ডেটা এন্ট্রি অপারেটরের নামে চুক্তি ভিত্তিক, অস্থায়ী কর্মীদের, নানা এজেন্সিকে দিয়ে কাজ করানোর অভিযোগ করেন তিনি। তাঁর অভিযোগ কম্পিউটার জানা তরুণ প্রজন্মকে নিয়োগ করা হয়নি এক্ষেত্রে। ‘‘সরকারি অফিসে কি এমন লোকজন নেই যারা কম্পিউটার চালাতে পারেন? রাজ্য সরাকারি চাকরিতে নিয়োগ বন্ধ করে এইসব করা হচ্ছে কারণ পর্যাপ্ত স্টাফ নেই। আমরা বলেছি তাহলে ব্যাঙ্ক, এলআইসি, অন্যান্য রাষ্ট্রায়ত্ব ক্ষেত্র। সেখান থেকে কেন লোক নেওয়া হবে না?’’  এদিনের বৈঠকে দাবী জানানো হয়েছে যাতে কাউন্টিং এজেন্টের আইডি চেক করা হয় কড়া হাতে। ‘‘পঞ্চায়েতে যেমন ভোট শুরু হওয়ার আগেই ভোট শেষ হয়ে গেছিল, এখানে যাতে কাউনটিং শুরু হওবার আগেই জয়ী ঘোষণা না হয় তা নিশ্চিত করতে হবে,’’ মন্তব্য করেন সেলিম।

Comments :0

Login to leave a comment