Elephant Cub Death

দুর্ঘটনায় হাতির শাবকের মৃত্যু, থানায় অভিযোগ দায়ের

জেলা

গাড়ির ধাক্কায় গুরুতর জখম হাতির শাবককের মৃত্যু হয়েছে শুক্রবার ভোররাতে। বৃহস্পতিবার গাড়ির ধক্কায় গুরুতর জখম হয় হাতির শাবকটি। চিকিৎসার জন্য তাকে নিয়ে যাওয়া হয়েছিল বেঙ্গল সাফারি পার্কে। চিকিৎসাধীন অবস্থায় মারা যায় হাতির ছানাটি। হাতি মৃত্যুর ঘটনায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে বন দপ্তরর। রবিবার হাতির শাবকের মৃত্যুর প্রতিবাদে থানায় লিখিত অভিযোগ করলো একাধিক পরিবেশ প্রেমী সংস্থা।
শুক্রবার রাতে গজালডোবা সংলগ্ন তিস্তা ক্যানেল রোডে একটি পাথর বোঝাই ডাম্পারের ধাক্কায় এক হস্তী শাবক মারাত্মক জখম হয়। শাবকটি বনাঞ্চল এলাকায় রাস্তা পারাপার করছিল। ধাক্কা মেরে ডাম্পারটি পালিয়ে যায়। পরে বন কর্মীর হাতিটিকে উদ্ধার করে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে নিয়ে গিয়ে চিকিৎসা শুরু করে। কিন্তু, হাতিটি মারা যায়। 
এতেই উদ্বিগ্ন হয়ে পড়ে ডুয়ার্স সহ উত্তরবঙ্গের বিভিন্ন পরিবেশ প্রেমী সংস্থা গুলি। তারা রাতের বেলা যানবাহনের গতি নিয়ন্ত্র্ণের দাবি তোলে। রবিবার একাধিক পরিবেশ প্রেমী সংস্থা যৌথ ভাবে মিছিল করে গজালডোবা ভোরের আলো পুলিশ ফাঁড়িতে গিয়ে ঘাতক ডাম্পার ও চালকের বিরুদ্ধে এজাহার করে। জানা গেছে, পুলিশ ইতিমধ্যেই ডাম্পার ও তার চালককে আটক করেছে। 
পরিবেশ প্রেমী স্বরুপ মিত্র এদিন বলেন, আজ আমরা ভোরের আলো ফাঁড়িতে ওই ডাম্পার ও তার চালকের বিরুদ্ধে এজাহার করলাম। পাশাপাশি এই রাস্তায় যাতে নিয়ন্ত্রিত গতিতে যানবাহন চলাচল করে তার দাবি করেছি। এছাড়াও বেশ কিছু ডাম্পারের নম্বর প্লেট বা পারমিট নেই। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়েছে। 
প্রসঙ্গত উল্লেখ্য, ডুয়ার্সের বনাঞ্চলের পথে এর আগেও চলন্ত গাড়ির ধাক্কায় হাতি, বাইসন, হরিণ, সাপ সহ বিভিন্ন বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে। সরকারি ভাবে গতি নিয়ন্ত্রণের বিঞ্জপ্তি জারিও আছে তবু কেউ গুরুত্ব দেয়। এতেই উদ্বিগ্ন পরিবেশ প্রেমীরা। তাঁরা আশা করেন এর পর যথোপযুক্ত ব্যবস্থা নেবে পুলিশ।
 

Comments :0

Login to leave a comment