New Governor

এবার স্থায়ী রাজ্যপাল পেল বাংলা

জাতীয় রাজ্য

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকর উপরাষ্ট্রপতি হওয়ার পর এ রাজ্যের অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিয়েছিলেন লা গণেশন। বৃহস্পতিবার একজন স্থায়ী রাজ্যপাল পেল পশ্চিমবঙ্গ। নতুন রাজ্যপাল হচ্ছেন সি ভি আনন্দ বোস। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে মোদী-ঘনিষ্ঠ এই প্রাক্তন আমলার নিয়োগের ঘোষণা করা হয়েছে। 
রাষ্ট্রপতি ভবন থেকে এক প্রেস বিবৃতি দিয়ে এদিন রাতে জানানো হয়েছে, ‘‘সি ভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হলো। তিনি যে দিন থেকে দায়িত্ব নেবেন সেদিন থেকেই এই নির্দেশ কার্যকর হবে।
১৯৭৭ ব্যাচের প্রাক্তন আইএএস আধিকারিক আনন্দ বোস আদপে কেরালার মানুষ। ৭২বছর বয়সি আনন্দের জন্ম কেরালার কোট্টায়ামে। আমলা হিসাবে ভারত সরকারের সচিব ছাড়াও বিভিন্ন রাজ্য সরকারের মুখ্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের দায়িত্ব সামলেছেন। দক্ষ পরিচালনার সঙ্গে উদ্ভাবনী ধারণার জন্য তাঁর বেশ নামডাক। বর্তমানে রাষ্ট্রসঙ্ঘের হ্যাবিটাট গভর্নিং কাউন্সিলের সদস্য বোস হ্যাবিটাট অ্যালায়েন্সের চেয়ারম্যান। নরেন্দ্র মোদীর ‘ম্যান অব আইডিয়া’ আবাসন বিষয়ে জ্ঞানই মোদীর ‘সকলের জন্য পাকা ঘর’ প্রকল্পের নেপথ্যে। আনন্দের ভাবনা কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কাজে এসেছে। দীর্ঘদিন ধরে প্রশাসনিক রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন আনন্দ। 
কেরালার মুখ্যমন্ত্রীর সচিব হিসাবেও একসময়ে কাজ করেছেন আনন্দ। এ ছাড়াও কেরালা সরকারের বিভিন্ন দপ্তরের প্রধান সচিব হিসাবে দায়িত্ব সামলেছেন। পেয়েছেন ২৯টি জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কারও।
কেরালা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র। নিজের শিক্ষাজীবনে ১০০টিরও বেশি পদক পেয়েছেন আনন্দ। যার মধ্যে ১৫টিই স্বর্ণপদক। সুবক্তা হিসাবেও নাম রয়েছে তাঁর। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন পর পর তিন বছর সবচেয়ে ভালো বক্তার সম্মান ছিল তাঁরই দখলে। এমনকি মুসৌরির লালবাহাদুর শাস্ত্রী আইএএস ট্রেনিং আকাডেমিতেও বিতর্ক সভায় প্রথম হয়েছিলেন আনন্দ।
তবে আনন্দ শুধু সুবক্তা নন,, ভালো লেখকও। তিনটি ভাষা— ইংরেজি, হিন্দি এবং মালায়লামে ৪০টি বই লিখেছেন বাংলার এই নতুন রাজ্যপাল। এর মধ্যে যেমন উপন্যাস রয়েছে, তেমনই রয়েছে ছোট গল্প সংগ্রহ এমনকি, কবিতার বইও। এর মধ্যে বেশ কয়েকটি বই বেস্টসেলারের মর্যাদাও পেয়েছে। মোদী-ঘনিষ্ঠ সেই আমলাই এবার কলকাতার রাজভবনে দায়িত্ব সামলাতে আসছেন। 
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকর উপরাষ্ট্রপতি হওয়ার পর এ রাজ্যের অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব নিয়েছিলেন লা গণেশন। তবে তাঁকে নিয়ে বিজেপি’র অন্দরে অসন্তোষ ছিল। গণেশনকে নিয়ে বিরোধী বিজেপি’র অন্দরে অসন্তোষ থাকলেও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কয়েকদিনেই সুসম্পর্ক তৈরি হয়েছিল। কালীপুজোয় মমতার বাড়িতে এসেছিলেন গণেশন। আবার গণেশনের দাদার জন্মদিনে চেন্নাইয়ে তাঁর বাড়িতে গিয়েছিলেন মমতাও। এখন মোদীর ঘনিষ্ঠ আমলার সঙ্গে মমতার কেমন সম্পর্ক তৈরি হয়, তাই দেখার।

Comments :0

Login to leave a comment