US PRESIDENTIAL ELECTION

আমেরিকায় ভোট: সমাজতান্ত্রিক প্রার্থীর নাম কাটতে মরিয়া ডেমোক্রাট ও রিপাবলিকানরা

আন্তর্জাতিক

US PRESIDENTIAL ELECTION SOCIALISTS BENGALI NEWS

২০২৪ সালের আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে গণতন্ত্র হত্যার পথে হাঁটার চেষ্টা করছে ডেমোক্রাটিক পার্টি। অভিযোগ, সমাজতান্ত্রিক দলের প্রার্থী ক্লডিয়া ডে লা ক্রুজ যাতে রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে না পারেন, তাই একাধিক মার্কিন প্রদেশের ব্যালট পেপার থেকে তাঁর নাম বাদ দেওয়ার চেষ্টা শুরু করেছে আমেরিকার শাসকদল। যেই প্রদেশগুলিতে ২০২০ সালের নির্বাচনে খুব কম মার্জিনে ডেমোক্র্যাটরা জিতেছিল, সেই জায়গাগুলিতেই এই কাজ তৎপরতার সঙ্গে করার চেষ্টা চলছে। 

ওয়াকিবহাল মহলের বক্তব্য, আমেরিকার জর্জিয়া কিংবা পেনসিলভেনিয়ার মত প্রদেশে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়ে থাকে। তৃতীয় পক্ষের উপস্থিতিতে যদি জয় হাতছাড়া হয়ে যায়, এই আশঙ্কায় ডেমোক্রাটিক পার্টি ব্যালট থেকে ক্লডিয়ার নাম বাতিলের জন্য ব্যায়বহুল আইনী যুদ্ধে নেমেছে। যদিও ২৯ আগস্ট জর্জিয়ার সেক্রেটারি অফ স্টেট ব্র্যাড র্যা ফেনস্পার্জার জানিয়েছেন, ক্লডিয়ার নাম ব্যালট থেকে বাদ দেওয়ার কোনও কারণ নেই। 

এই জয়কে স্বাগত জানিয়ে আমেরিকার সমাজতান্ত্রিক দল জানিয়েছে, ‘‘এখানেই লড়াই শেষ নয়। ডেমোক্রাটিক পার্টির আইনজীবী বাহিনী গোটা দেশজুড়ে তৃতীয় রাজনৈতিক শক্তির বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে। লক্ষ লক্ষ ডলার খরচ করে আমাদের ব্যয়বহুল আইনী লড়াইয়ে জড়িয়ে দেওয়ার চেষ্টা চলছে।’’

প্রসঙ্গত, ডেমোক্রাটরা আইনী লড়াইয়ে বেকায়দায় ফেলতে চাইলেও আমেরিকার প্রায় প্রতিটি প্রদেশে হাজার হাজার মানুষ ব্যালট পেপারে ক্লডিয়ার নামের দাবিতে পিটিশন জমা দিয়েছেন। তারফলেই রিপাবলিকান এবং ডেমোক্রাটদের মত বিত্তশালী রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াইয়ে অক্সিজেন পেয়েছেন ক্লডিয়া। সমাজতান্ত্রিক এই প্রার্থী পার্টি ফর সোশ্যালিজম অ্যান্ড লিবারেশনের টিকিটে নির্বাচনে লড়ছেন। 
জর্জিয়া এবং পেনসিলভেনিয়া’তে যেমন ডেমোক্রাটরা ক্লডিয়ার মনোনয়ন বাতিলের চেষ্টা করেছে, তেমনই ওহাইও প্রদেশে রিপাবলিকানরা একই চেষ্টা করছে। ওহাইও’র রিপাবলিকান সেক্রেটারি অফ স্টেট ফ্র্যাঙ্ক লা রোস বলেছেন, ‘‘ ত্রুটিপূর্ণ মনোনয়ন জমার ফলে এই প্রদেশের ব্যালট পেপারে ক্লডিয়ার নাম থাকবে না। একইসঙ্গে নজিরবিহীন ভাবে প্রদেশের ভোটার লিস্ট থেকে দেড় লক্ষ ভোটারের নাম বাদ দিয়েছেন তিনি। 
আমেরিকার রাজনৈতিক ব্যবস্থার ফলে রিপাবলিকান এবং ডেমোক্রাট প্রার্থীদের ব্যালট পেপারে নাম তুলতে বিশেষ সমস্যায় পড়তে হয়না। কিন্তু তৃতীয় কোনও পক্ষের জন্য রয়েছে অগুন্তি নিয়মের বেড়াজাল। নিজেদের রাজনৈতিক স্থিতাবস্থা টিকিয়ে রাখতেই প্রধান দুই দল এই বৈষম্যমূলক ব্যবস্থা কায়েম করেছে। ব্যালটে নাম তোলার জন্য তৃতীয় রাজনৈতিক শক্তিকে স্বল্প সময়ের মধ্যে বিপুল সংখ্যক মানুষের সই জমা দিতে হয়। কিন্তু স্বেচ্ছাসেবক বাহিনীর সহায়তায় সমাজতান্ত্রিকরা সেই কাজ নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করেছেন। নিয়মের জালে আটকে রাখতে ব্যর্থ হওয়ায় এবার আইনী জটে ফেলার চেষ্টা চলছে সমাজতান্ত্রিক প্রার্থীকে।

Comments :0

Login to leave a comment