NATUNPATA MUKTOGODHA / MANISH DEB

ইচ্ছে / নতুনপাতা / মন কী বাত

ছোটদের বিভাগ

NATUNPATA MUKTOGODHA  MANISH DEB 24 JUNE

ইচ্ছে

মন কী বাত 
মনীষ দেব

     পাহাড়ের গায়ে গুমটার গাঁও – গহন গগনে মেঘবেলা। গুমটা খুঁজে ফেরে – তার ভোরের বেলা। আশি ছুঁই ছুঁই ঊনআশির গুমটা। সাদা মেঘ - নীল আকাশ - সবুজ পাহাড় পেরিয়ে পহেলে ওর গাঁও। তারপর পাহাড় গেছে আকাশ ছুঁতে। সে পথ দিয়েই যেত পাহাড় চূড়ায় – নেমে আসত ঝর্ণার মতো – যেমন নামে নবমী ছাংতে, নব ধারাপাত পাহাড়ের বুকে। মাঝের সত্তরটা পাহাড়ী বসন্ত গুমটা ঊনআশি – ছাংতে নয়। প্রজন্ম পেরিয়ে — প্রজন্ম পেরিয়ে — প্রজন্ম পেরিয়ে — একটা নতুন প্রজন্ম ছাংতে। নতুন ইচ্ছে ....।


     এক প্রজন্ম থেকে অন্য প্রজন্ম পাহাড়ের গায়ে – গুমটার হাত ধরেই বেড়ে উঠেছে ছাংতে, এই বছর নয় – কিন্তু, পাহাড়ের গায়ে এখন হিংসার দাবানল। চাপ চাপ রক্তের দাগ। মৃত্যুর মিছিল। এক অসহিষ্ণু ভারত। বুদ্ধের — দেশে শকুন্তলার তপোবন পড়ার কথা ছিল, ছাংতেদের। কারা পাতা উল্টে ছাংতেদের সামনে খুলে দিলেন দাবানলের ভারত? ওতো পড়তে চায় নি — এই ভারত। কে যেন ভারী গলায় সন্ত্রস্ত করে বলে গেল চুপ – শুধু মন কী বাত বলো।


     প্রাজ্ঞজন – মন-মনন-মস্তিক-মাধুরী নিয়ে তত্ত্বকথা জুড়ে, আড়াল করো নিজ অপরাধ। আজ নবমী ছাংতে দেখেছে গুমটার নিথর দেহ- ওর প্রাণের প্রিয় গুমটার লাশ। আগুন জ্বলছে অন্তরে-বাহিরে। এই কি ভারতবর্ষ? এই কি ভারতবর্ষের মন কী বাত? না, ছাংতের কোমল হৃদয়ে আঁকা হয়ে রইল যে অন্ধকার ভারত — এই মেঘবেলা পেরিয়ে ইচ্ছে গুলি আবার ডানা মেলুক পাহাড় চূড়ার দিকে। ছাংতে কেঁদো না — তোমার পাহাড় কাঁদছে — তোমার আকাশ কাঁদছে।


 

Comments :0

Login to leave a comment