Conference

দুই সরকারের পরিবর্তনের জন্য লড়বেন কর্মচারীরা ঘোষণা সম্মেলনে

রাজ্য

ক্যাপশন- বারুইপুরে বন কর্মচারীদের রাজ্য সম্মেলনে পাহাড়ের প্রতিনিধি সারিকা বিশ্বকর্মা আলোচনা করছেন।

অনিল কুণ্ডু - বারুইপুর 


বন কর্মচারীদের বিভিন্ন দাবি দাওয়া, সরকারের কর্মচারী বিরোধী নীতি ও অপশাসনের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার শপথ নিয়ে সম্মেলন শেষে ফিরে গেলেন প্রতিনিধিরা। ওয়েস্ট বেঙ্গল সাব অর্ডিনেট ফরেস্ট সার্ভিস অ্যাসোসিয়েশনের দু’দিন ব্যাপী ৬১তম রাজ্য সম্মেলন শেষ হল রবিবার। বারুইপুরের পদ্মপুকুরে রাজ্য কো-অর্ডিনেশন কমিটির দক্ষিণ ২৪ পরগনা জেলা দপ্তর কর্মচারী ভবনে আয়োজিত এই সন্মেলনের উদ্বোধন করেন রাজ্য সরকারি কর্মচারী আন্দোলনের অন্যতম নেতা লিটন পান্ডে।  
রবিবার সম্মেলনের শেষ দিনে প্রতিনিধিদের অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন অভ্যর্থনা সমিতির কার্যকরী সভাপতি রজত সাহা। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আগত সম্মেলনে উপস্থিত ১১৮ জন প্রতিনিধির মধ্যে দু’দিন ধরে ১৮ জন প্রতিনিধি সম্পাদকীয় প্রতিবেদনের উপর আলোচনা করেন। সম্মেলনে দুই নেপালী প্রতিনিধি সারিকা বিশ্বকর্মা ও আইতা বাহাদুর তামাং প্রতিবেদনের উপর আলোচনায় পাহাড়ের পরিস্থিতির উল্লেখ করে বলেছেন, আরো নতুন বন্ধুদের সংগঠনের পতাকা তলে নিয়ে আসতে হবে। সংগঠনকে শক্তিশালী করেই সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে। এছাড়াও সম্মেলনে  প্রতিনিধিদের আলোচনায় উঠে এসেছে রাজ্য কো-অর্ডিনেশন কমিটির আহ্বানে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ১১ মার্চ কোচবিহার থেকে সাগর অধিকার যাত্রা কর্মসুচিকে সফল করে তুলতে রাজ্য জুড়ে ব্যাপক প্রচার ও  ব্যাপক অংশের কর্মচারী বন্ধুকে সমবেত করতে হবে। প্রতিনিধিরা  সরকারের দমন পীড়ন নীতির প্রসঙ্গে গুরুত্ব দিয়ে আলোচনা করেছেন। গণতান্ত্রিক অধিকার রক্ষা, অর্জিত অধিকার, ধর্মনিরপেক্ষতার প্রশ্নে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের জনস্বার্থ বিরোধী নীতির তীব্র সমালোচনার পাশাপাশি এই দুই সরকারের পরিবর্তনের দাবিতে যৌথ লড়াইয়ে আরো ব্যাপক অংশের কর্মচারী ও সাধারণ মানুষকে শামিল করার আহ্বান জানিয়েছে এই সম্মেলন। এই বার্তা নিয়েই জেলায় জেলায় ঘরে ফিরে গেলেন প্রতিনিধি, সংগঠকরা।  
প্রতিনিধিদের আলোচনার শেষে জবাবী ভাষণ দেন বিদায়ী সাধারণ সম্পাদক শান্তনু দে। সম্মেলন থেকে ৫০ জনের কেন্দ্রীয় কমিটি ও ১৭ জনের সম্পাদকমন্ডলী গঠন করা হয়। সম্মেলন থেকে সভাপতি পদে শান্তনু দে, সাধারণ সম্পাদক বিভাস দাস ও কোষাধ্যক্ষ পদে দেবাশিস পাল সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছেন। সুকুমার ঘোষ, তপন ভট্টাচার্য ও সুশান্ত দলুইকে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী সম্মেলন পরিচালনা করেন।

Comments :0

Login to leave a comment