Lok Sabha Election 2024

আলিপুরদুবার: সারাদিন প্রচার চা- কৃষি - জঙ্গলের দাবিতে

রাজ্য জেলা লোকসভা ২০২৪

আগামী ১৯ এপ্রিল লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট গ্রহণ হবে। ওই দিন আলিপুরদুয়ার, কোচবিহার , এবং জলপাইগুড়ি এই তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। হাতে গোনা আর মাত্র কয়েকদিন পরেই লোকসভা নির্বাচন। যদিও লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর থেকেই ভোট প্রচারে নামতে দেখা গিয়েছে আলিপুরদুয়ার লোক সভার বামফ্রন্ট মনোনীত আরএসপি প্রার্থী মিলি ওরাঁওকে।

মঙ্গলবার সারাদিন বানারহাট বাগান এবং বাগান সংলগ্ন এলাকা, কলাবাড়ি, আংরাভাষা- ১ এবং ২ গ্রাম পঞ্চায়েত, নাগরাকাটা, ফালাকাটা ব্লকের দেওগাঁও বঙ্গদূত মোড়ে ও জটেশ্বর কাজরি হল্ট এলাকার মানুষের সঙ্গে নিড়ির প্রচার সারলেন, হয়েছে সভাও। প্রতিদিন প্রার্থী মিলি ওরাঁও মানুষের কাছে যাচ্ছেন। কথা বলছেন নুতন ভোটারদের সঙ্গে। তাঁরা বলছেন শিক্ষা, চাকরি, স্বাস্থর কথা। তাঁরা বলেছেন স্বাস্থ্য এবং চিকিৎসা ব্যবস্থাকে আর উন্নত করার কথা, নুতন মেডিকেল কলেজ, চাষীদের ফসলের ন্যায্য মুল্যের কথা। চা বাগানের শ্রমিকদের অধিকার। তাঁর বলছেন সারা বছর বামপন্থীরা মানুষের অধিকারের দাবিতে রাস্থায় থাকেন। তাঁরা চাইছেন বামপন্থীরাই এবারে সংসদে মানুষের দাবিতে সবর হোক।  

মঙ্গলবার সকালে প্রার্থীর সঙ্গে প্রচারে ছিলেন সিপিআই(এম) বানারহাট এরিয়া কমিটির সম্পাদক দীপক কুন্ডু চা শ্রমিক নেতা তিলক ছেত্রী সুরজ ডারনাল সহ অনান্য নেতৃত্ব। আপার কলাবাড়ি শনিমন্দির সংলগ্ন গ্রামের মানুষের সাথে পরিচিত হয়ে বাসিন্দাদের কাছে তুলে ধরলেন এবারের লোকসভা নির্বাচনের গুরুত্ব। বানার হাট ব্লকের আংরাভাসা ২ এবং নাগরাকাটা ব্লকের আংরাভাসা ১ গ্রামপঞ্চায়েত পাশাপাশি অবস্থান। এই দুই গ্রামপঞ্চায়েত এলাকায় চা বাগান বনবস্তি যেমন আছে তেমনি কৃষি এলাকাও রয়েছে। দুই গ্রামের মাঝ দিয়ে বয়ে গেছে ভুটান পাহাড় থেকে নেমে আসা খরস্রোতা ডায়না নদী। চা বাগান মজদুর বনবস্তির বাসিন্দাদের এবং কৃষি জীবি মানুষের সমস্যা তুলে ধরে মিলি ওঁরাও বলেন তৃণমূল এবং বিজেপির শাসনে কি ভাবে উপেক্ষিত থেকে গেছে এই সব প্রত্যন্ত পিছিয়ে পড়া এলাকা। এখানকার গ্রাম বস্তি মহল্লায় নেপালী আদিবাসী মুসলিম রাজবংশী মানুষ দারিদ্রতা সাথে প্রতিনিয়ত লড়ে বেঁচে আছেন। বামফ্রন্ট আমলে যে উন্নয়ন মিলেছিল গত এক দশক সময়ে তা আর এগিয়ে যায়নি। কিন্তু চুরি লুটের বহর বেড়েছে। আর বেড়েছে বিভাজনের শক্তি। এদিন সকাল দশটায় প্রচার শুরু করে বিকাল তিনটা পর্যন্ত সাতটি সভা করে প্রার্থী মিলি ওঁরাও বক্তব্য রাখেন। বক্তব্য রাখেন দীপক কুন্ডু, তিলক ছেত্রী আরএসপির রাজ্য নেতা দীপক সাহা প্রমুখ।  কৃষক সভার জেলা নেতা গোপাল ছেত্রী স্থানীয় নেতৃত্ব ভক্তবাহাদুর ছেত্রী প্রচারে যোগ দেন। বিকালে প্রার্থী যান ভুটান সীমান্তের চামুর্চি বাজারে। সেখানেও তিনি প্রচার করেন। মিলি ওরাও  বলেন, আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের বিস্তীর্ণ এলাকা চা বাগান এবং বনাঞ্চল দিয়ে ঘেরা এবং শহর এলাকার ব্যবসা বানিজ্য নির্ভর করে চা বন এবং কৃষিকে কেন্দ্র করে সে কারণে আমাদের প্রচারের মুল কথা হল মুজুরি জমির পাট্টা জঙ্গলের অধিকার ফসলের দাম।

Comments :0

Login to leave a comment