MALDA BUS UNION

কর্মীদের বেতন কমালো সরকারি বাস সংস্থা, বিক্ষোভ মালদহে

জেলা

উৎপল মজুমদার

চুক্তি ভিত্তিক কর্মীদের বেতন ২ হাজার টাকা কমিয়ে দিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। রাজ্য সরকারের অধীন এই সংস্থা কেবল সেখানেই থামেনি। গত ১৬ মাসে দেওয়া ২ হাজার করে টাকা ফেরাতে বলেছে চুক্তিভত্তিক কর্মীদের।  

মঙ্গলবার এই নির্দেশ ফেরানোর দাবিতে বিক্ষোভ দেখালেন পরিবহণ সংস্থার কর্মীরা। মালদা ডিপোতে ডিপো ইনচার্জ এর দপ্তরের সামনে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ কর্মী ইউনিয়নের মালদা শাখা বিক্ষোভ মিছিল ও অবস্থান করে। ডিপো ইনচার্জকে স্মারকলিপি দেওয়া হয়। স্লোগান ওঠে, ‘বিধায়কদের মাইনে বাড়ছে, ক্লাবের অনুদান বাড়ছে, আর কর্মীদের বেতন কমছে কেন?’

সমকাজে সমবেতনের দাবিতে আন্দোলন জারি রয়েছে এই সংস্থাতেও। চুক্তিভিত্তিক কর্মীদের সঙ্গত বেতনের দাবিতে চলছে আন্দোলন। কর্মী ইউনিয়ন জানিয়েছে, আন্দোলনের জেরে বেতন বেড়ে হয় ১৫ হাজার ৫০০ টাকা। গত ১৬ মাস ধরে এই বেতন পেয়ে আসছিলেন চুক্তিভিত্তিক কর্মীরা। সেপ্টেম্বরে নির্দেশিকা জারি করে বেতন কমিয়ে দিয়েছে সংস্থা।

নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট এমপ্লয়িজ ইউনিয়ন জানিয়েছে ২০১৯ কর্মীদের বেতন ২ হাজার টাকা বাড়ানো হয়েছিল। কিন্তু নির্দেশ কার্যকর করতে লেগে যায় প্রায় দু’বছর। আন্দোলনের ফলে ২০২১ সাল থেকে সেই নির্দেশ কার্যকর হয়। সেই মতো ১৫ হাজার ৫০০ টাকা বেতন পেয়ে আসছিলেন চুক্তি ভিত্তিক কর্মীরা। দীর্ঘ ১৬ মাস ধরে এই হারে বেতন পেয়েছিলেন কর্মীরা।

নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট এমপ্লয়িজ ইউনিয়ন বলেছে, এই নির্দেশিকা অবিলম্বে বাতিল করতে হবে। ৩ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট দিতে হবে। সংস্থার ১৫ বছরের পুরনো ১৭৫টি বাস বাতিল হয়েছে। তার পরিবর্তে নুতন বাস এখনও আসেনি। সংস্থার আয় বাড়ানোর কোনও পরিকল্পনা নেই। এমনকি পুজোর মরশুমে স্পেশাল বাস চালিয়ে আয় বৃদ্ধি করার পরিকল্পনার অভাব রয়েছে। 

কর্মীরা বলেছেন, বেশ কিছু ডিপোতে পুরোনো বাস চালিয়ে যাত্রী পরিষেবা ধরে রাখতে বাধ্য হচ্ছেন ডিপো আধিকারিকরা। যাত্রী পরিষেবা সুরক্ষিত রাখতে সংস্থায় নুতন বাস আনতে হবে।

এদিন মালদা ডিপোতে অবস্থানে সভাপতিত্ব করেন শাখা সভাপতি প্রনব দাস, বক্তব্য রাখেন শাখা সম্পাদক জাকির হোসেন, ডব্লিউবি আরটিডব্লিউএফ’র জেলা সভাপতি নুরুল ইসলাম, সংস্থার পেনশনার্স সমিতির পক্ষে প্রদীপ রায়, জাকির হোসেনের নেতৃত্বে এক প্রতিনিধিদল যাব ডিপো ইনচার্জের কাছে। 

প্রতিনিধিদলে ছিলেন জাকির হোসেন, জয় চক্রবর্তী, সুজিত চক্রবর্তী, বাপ্পা রায়, বাপি ঘোষ প্রমুখ। ডিপো ইনচার্জ এর নিকট স্মারকলিপি প্রদান ও পরিবহণ দপ্তরের অনৈতিক নির্দেশিকা পোড়ানো হয়।

Comments :0

Login to leave a comment