Panchayat Elections 2023

পর্যাপ্ত নিরাপত্তা না থাকায় প্রিসাইডিং অফিসারের মৃত্যু!

রাজ্য

Panchayat Elections 2023

ভোটের কাজে গিয়ে সেরিব্রাল অ্যাটাকে আক্রান্ত হন। বুধবার রাতে মৃত্যু হয় নদিয়ার স্কুল শিক্ষকের। মৃত শিক্ষকের নাম  রেবতী মোহন বিশ্বাস। জানা গেছে নদিয়ার একটি স্কুলের সহকারী শিক্ষক ছিলেন তিনি। এই ঘটনার জন্য পরোক্ষ ভাবে রাজ্য নির্বাচন কমিশনকেই দায়ী করছেন শিক্ষকের পরিবার ও যৌথ সংগ্রামী মঞ্চ। পঞ্চায়েত ভোটে চূড়ান্ত নিরাপত্তাহীনতায় ছিলেন ভোটকর্মীরা। 
জানা গেছে রিজার্ভ প্রিজাইডিং অফিসার ছিলেন রেবতী মোহন বিশ্বাস। অনিচ্ছা সত্ত্বেও তাঁকে ভোটের কাজে যেতে হয় প্রশাসনিক চাপে। বুথে পৌঁছানোর পর থেকেই দুষ্কৃতীরা তাঁকে ক্রমাগত চাপ দিতে শুরু করেন। রাতের দিকে অবস্থা চরমে পৌঁছালে চাপ সহ্য করতে না পেরে বুথেই সেরিব্রাল অ্যাটাক হয়। ভোরের দিকে হলেও অনেক পরে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। তাঁর অবস্থা ক্রমাগত খারাপ হতে থাকে। বুধবার রাত সাড়ে নটা নাগাদ রেবতী মোহন বিশ্বাসের মৃত্যু হয়। যৌথ সংগ্রামী মঞ্চ ও মৃত শিক্ষকের পরিবারের অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা ছাড়া ভোট কেন্দ্রে যেতে অস্বীকার করেছিলেন তিনি। বিডিও তাঁকে হুমকি দিলে ভোটের কাজে যেতে বাধ্য হন অভিযোগ এমনটাই। এই ঘটনার জন্য নির্বাচন কমিশনকে দায়ী করে পরিবারের তরফে জানানো হয়েছে এর দায় সম্পূর্ণভাবে নিতে হবে তাঁদের। অপরাধীদের শাস্তি ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবিও জানানো হয়েছে।


পর্যাপ্ত নিরাপত্তা না থাকায় রাজ্যের একাধিক ভোট কেন্দ্রে প্রিসাইডিং অফিসার সহ বহু ভোটকর্মী আহত হয়েছেন। পুলিশ বা কেন্দ্রীয় বাহিনী না থাকার কারণে শনিবার দিনভর ভয়ে সিঁটিয়ে ছিলেন ভোট নিতে আসা কর্মীরা। প্রতিবাদ করতে গেলে হুমকির মুখে পড়তে হয়েছে ভোটকর্মীদের। প্রাণভয়ে বাথরুমে গিয়ে লুকিয়ে থাকতেও দেখা গিয়েছে এক প্রিসাইডিং অফিসারকে। কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো প্রতিটি বুথে সমান সমান অনুপাতে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়েন রাখার কথা থাকলেও সিংহভাগ বুথে তা দেখা যায়নি। রাজ্য কর্মচারীদের অভিযোগ, ২০১৮ সালের পঞ্চায়েত ভোটের থেকেও বেশি সংখ্যায় সরকারি কর্মচারীরা আক্রান্ত হয়েছেন এবারের ভোটে। নিরাপত্তার অভাব, প্রশাসনিক চাপ ও দুষ্কৃতীদের হুককি সহ্য করতে না পেরে হৃদরোগে আক্রান্ত হয়ে ভোট কর্মীর মৃত্যু হয়েছে অভিযোগ এমনটাই।

Comments :0

Login to leave a comment