Shantiniketan Poush Mela

পৌষমেলা হতে পারে, ইঙ্গিত বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্যর

রাজ্য জেলা

 বিশ্বভারতীর সমস্যাগুলির সমাধানে তিনি কতটা কী উদ্যোগ নিতে পারেন এবং পাশাপাশি অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে তাঁর সীমাবদ্ধতা কতটা, তা স্পষ্ট করার আবেদন জানিয়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে চিঠি। বৃহস্পতিবার দায়িত্বভার গ্রহণ করার পর এক সাংবাদিক বৈঠকে অংশগ্রহণ করে একথাই জানিয়েছেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক। পৌষমেলার আয়োজন করার চেষ্টাও যে হবে, এদিন তারও ইঙ্গিত দিয়েছেন তিনি। পাশাপাশি সর্বস্তরের সঙ্গে দূরত্ব কমিয়ে শান্তিনিকেতনের গরিমা ঊর্ধ্বে তুলে ধরারও আহ্বান জানিয়েছেন তিনি। অন্যদিকে, মেয়াদ শেষ হতেই ৬টি মামলায় নোটিস দিয়ে বিদ্যুৎ চক্রবর্তীকে তলব করা হয়েছে শান্তিনিকেতন থানার পক্ষ থেকে। এদিনই বিশ্বভারতীর সদ্য প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবনে গিয়ে শান্তিনিকেতন থানার আধিকারিকরা সেই নোটিস ধরিয়ে এসেছেন। 
বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর একাধিক সিদ্ধান্ত, পদক্ষেপ ও মন্তব্যের প্রেক্ষিতে বহু অভিযোগ দায়ের হয়েছে শান্তিনিকেতন থানায়। ৮ নভেম্বর তাঁর মেয়াদ শেষ হয়েছে। এখনও তিনি সরকারি বাসভবনেই রয়েছেন। এদিন শান্তিনিকেতন থানার মহিলা অফিসারের নেতৃত্বে পুলিশ যায় সেই বাসভবনে। জানা গিয়েছে, ৬টি পৃথক মামলায় তাঁকে নোটিস দিয়ে শান্তিনিকেতন থানায় তলব করা হয়েছে। ১০ নভেম্বর থেকে পর পর হাজিরার তারিখ দেওয়া হয়েছে তাঁকে।
অন্যদিকে, দায়িত্বভার গ্রহণ করে কেন্দ্রীয় কার্যালয়ে প্রথম সাংবাদিক বৈঠক করেন ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক। তিনি জানান, ভারপ্রাপ্ত উপাচার্যের কী কী কাজ, এক্তিয়ার কতটা, তা তাঁর স্পষ্ট জানা নেই। তার জন্য তিনি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের কাছে চিঠি দিয়ে জানতে চেয়েছেন বিষয়টি। তিনি বলেন, ‘‘বিশ্বভারতীর সমস্ত সমস্যার সমাধান জানতে চেয়ে আমি মন্ত্রককে চিঠি দিয়েছি। উত্তর জানালেই আমি পদক্ষেপ নেব। তবে সর্বস্তরের মানুষের কাছে আমার আবেদন, শান্তিনিকেতনের ঐতিহ্য ও সংস্কৃতি সবাইকেই ধরে রাখতে হবে, যাতে আমরা বিশ্ব ঐতিহ্যের তকমা ধরে রাখতে পারি।

Comments :0

Login to leave a comment