RUSSIA MUTINY PUTIN

দেশে সশস্ত্র অভ্যুত্থানকে কড়া হাতে দমনের ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক

RUSSIA MUTINY PUTIN

দেশে সশস্ত্র অভ্যুত্থানকে কড়া হাতে দমনের ঘোষণা পুতিনের

কঠোর হাতেই সশস্ত্র বিদ্রোহের মোকাবিলা করার ঘোষণা করলেন ভ্লাদিমির পুতিন। বেসরকারি সেনা সংস্থার প্রধানকে বিশ্বাসঘাতক আখ্যা দিয়েছেন রাশিয়ার রাষ্ট্রপতি। 

 বেসরকারি সেনা সংস্থা ওয়েগনারের প্রধান ধনকুবের ইয়েভজিনি প্রিগোজিন রাশিয়ার সেনার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন। ওয়েগনারের দাবি, ইউক্রেন সীমান্তের কাছের শহর রস্তভ এখন তাঁর বাহিনীর দখলে। এবার প্রায় ১ হাজার কিলোমিটার দূরে রাজধানী মস্কো অভিমুখে সশস্ত্র অভিযানের ঘোষণা করেছেন একদা পুতিনের ঘনিষ্ঠ প্রিগোজিন। 

পুতিন এদিন দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিয়েছেন। রুশ রাষ্ট্রপতির ঘোষণা, ‘‘যারা পিঠে ছুরি বসাতে চাইছে তাদের কঠোর শাস্তি হবে।’’ 

পুতিনের ভাষণের পর অডিও বার্তায় প্রিগোজিন বলেছেন, ‘‘সম্পূর্ণ ভুল ধারণা থেকে বিশ্বাসঘাতক বলছেন রাষ্ট্রপতি।’’ 

পুতিন কড়া অবস্থানে থেকে বলেছেন, ‘‘ভবিষ্যতের জন্য লড়ছে রাশিয়া। নয়া নাৎসি ও তাদের প্রভুদের সঙ্গে সম্মুখ সমর চলছে। পশ্চিমের সামরিক, অর্থনৈতিক এবং সংবাদমাধ্যমের সঙ্গে বাঁচা-মরার এই লড়াইয়ে জিততে হলে প্রয়োজন ঐক্য ও সংহতির।’’ 

প্রিগোজিন ক্ষোভ জানিয়েছেন রাশিয়ার সেনার শীর্ষস্তরের বিরুদ্ধে। এই স্তরেই সংযোগ রেখে নিজের সংস্থা চালান তিনি। বেসরকারি এই বাহিনীর সশস্ত্র বিদ্রোহের ডাক দেওয়ার মতো ক্ষমতা হলো কিভাবে তা নিয়েও প্রশ্ন রয়েছে যথেষ্ট। প্রিগোজিনের অভিযোগ, তাঁকে নিয়ন্ত্রনে রাখার চেষ্টায় তাঁর বাহিনীর ওপর হামলা চালিয়েছে রাশিয়ার সেনা, যাদের সঙ্গে একসঙ্গে লড়েছে বিভিন্ন সময়। সেনার শীর্ষ কর্তাদের সরাতে হবে। রস্তভে তাঁর সঙ্গে দেখা করতে হবে প্রতিরক্ষা মন্ত্রীকে। সেনা যদিও ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করেছে।

নাম না করে প্রিগোজিন সম্পর্কে পুতিন বলেছেন, ‘‘ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা এবং সীমাহীন ব্যক্তি্স্বার্থের জেরে এমন হয়। আরও প্রতিপত্তি, আরও ক্ষমতার জন্য বেপরোয়া হয়ে ওঠে অনেকে।’’ 

রাষ্ট্রপতি ভবনের নির্দেশ অনুযায়ী তদন্তে নেমেছে প্রতিরক্ষা বাহিনী। ইউক্রেনের সঙ্গে তীব্র সংঘাতের মধ্যে অভ্যন্তরীণ বিদ্রোহ পরিস্থিতি যত দ্রুত সম্ভব দমাতে মরিয়া রুশ প্রতিরক্ষা বাহিনী।    

রাশিয়ার সংবাদমাধ্যম ‘আরটি’ পুতিনকে উদ্ধৃত করে জানাচ্ছে, জাতীয় প্রতিরক্ষা বাহিনীকে সবরকম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন পুতিন। তবে রস্তভের পরিস্থিতি যে কঠিন তা তিনি স্বীকার করেছেন। অসামরিক পরিষেবা বিকল হয়ে পড়েছে, জানিয়েছেন রাষ্ট্রপতিই। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে, ঘোষণা করেছেন পুতিন। 

Comments :0

Login to leave a comment