UNHCR

বিশ্বের ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত : রাষ্ট্রসংঘ

আন্তর্জাতিক

যুদ্ধ, সহিংসতা ও নির্যাতনের কারণে বিশ্বে ১২ কোটি মানুষ নিজের ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। এটাই বাস্তুচ্যুত মানুষের সর্বোচ্চ সংখ্যার রেকর্ড। নিজ ঘর ছেড়ে পালাতে বাধ্য হওয়া মানুষের সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলেছে, গাজা, সুদান ও মায়ানমারের সহ বিশ্বের অনেক অঞ্চলে সংঘাতের কারণে মানুষ ঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন। যার ফলে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা আবারও নতুন রেকর্ড গড়েছে। বিভিন্ন রাষ্ট্র এই ঘটনায় অভিযুক্ত বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ।
ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানায়, সারা বিশ্বে বারো কোটির বেশি মানুষ ঘরছাড়া। এই রিপোর্ট রাষ্ট্রসংঘের কাছে বিষ্ময়কর। এই সংখ্যা ক্রমবর্ধমান। বিশ্বব্যাপী বাস্তুচ্যুতের সংখ্যাটা জাপানের জনসংখ্যার সমতূল্য। রাষ্ট্রসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, এদিন সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘গণহারে মানুষকে ঘর ছেড়ে পালাতে বাধ্য করার বড় কারণ সশস্ত্র সংঘাত। গত বছরের শেষে ঘরছাড়া মানুষের সংখ্যাটা ছিল প্রায় ১১.৭৩ কোটি। এপ্রিলের শেষের দিকে এই সংখ্যাটা আরও বৃদ্ধি পায়। এই মুহূর্তে ঘরছাড়ার সংখ্যাটা প্রায় বারো কোটি কিংবা তারও বেশি’।
ইউএনএইচসিআর বলেছে, ২০২৩ সালে ১১ কোটি ৭৩ লক্ষ বাস্তুচ্যুত মানুষের মধ্যে ছয় কোটি ৮৩ লক্ষ মানুষ নিজ দেশে বাস্তুচ্যুতির শিকার হয়েছে। আর শরণার্থী ও আন্তর্জাতিক সুরক্ষার আওতায় এসেছে চার কোটি ৩৪ লক্ষ মানুষ।

Comments :0

Login to leave a comment