NCP crisis

প্রফুল্ল, তটকরকে বহিষ্কার করতেই পাল্টা চাল অজিতের

জাতীয়

অজিত পাওয়ার গিয়েছে একনাথ শিন্ডে শিবিরে। এর আগেও অবশ্য দল থেকে বেরিয়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়েছিলেন অজিত। তবে সেবার কাকা শরদ পাওয়ার বুঝিয়ে ভাইপোকে ফেরালেও এবার বেশ ঘটা করেই মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। ভাইপোর এই আচরণে যথেষ্ট ব্যথিত ও ক্ষুব্ধ কাকা অজিত পাওয়ার।


এদিকে অজিত বিরোধী শিবিরে যোগ দেওয়ার পরেই ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির দলের অন্দরে ক্ষমতা দখলের লড়াই শুরু হয়ে গেছে। যদিও শরদ পাওয়ারই এনসিপির সভাপতি বলে সোমবার জানিয়ে দিলেন অজিত পওয়ার। তবে অজিত পাওয়ারের বিদ্রোহের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছেন শরদ পওয়ার। শুধু অজিতই নয় শরদের অত্যন্ত কাছের ব্যক্তি ও সাংসদ প্রফুল্ল প্যাটেলকেও এনসিপি দল থেকে বহিষ্কার করে দিলেন শরদ পাওয়ার। গত মাসেই প্রফুল্লকে দলের কার্যনির্বাহী সভাপতি পদে নিযুক্ত করেছিলেন তিনি। কিন্তু মাস ঘুরতেই বিশ্বাস ঘাতক ভাইপোকে সঙ্গ দেওয়ার অপরাধে বহিষ্কৃত প্রফুল্লও। 
অজিত পাওয়ার, প্রফুল্ল প্যাটেল ছাড়াও দল থেকে সরানো হয়েছে রাজ্যসভার সাংসদ সুনীল তটকরেকেও। তাঁর কন্যা অদিতি রবিবার অজিতের সঙ্গেই শপথগ্রহণ করেছিলেন। ওই দুই এনসিপি নেতাকে অবিলম্বে বহিষ্কার করার দাবি জানিয়েছিলেন পওয়ার-কন্যা সুপ্রিয়া সুলে।


সোমবার টুইটারে পাওয়ার লিখেছেন, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) সভাপতি হিসাবে দলবিরোধী কাজের জন্য সুনীল তটকরে এবং প্রফুল্ল পটেলকে দল থেকে সরানো হল। শরদ পাওয়ারের সিদ্ধান্তের পাল্টা জবাব দিয়েছেন প্রফুল্ল প্যাটেলও। সোমবার বিকেলে তিনি ঘোষণা করেছেন, জয়ন্ত পাতিলকে সরিয়ে এনসিপির রাজ্য সভাপতি করা হচ্ছে তটকরেকে। তাঁকে অজিত পওয়ার নিয়োগ করেছেন বলে দাবি করেছেন প্রফুল্ল। এনসিপির অন্দরেই এখন আড়াআড়া বিভক্ত কাকা বনাম ভাইপোর সংঘাত। শিবসেনার মতো এবার এনসিপি কার এই প্রশ্ন ফের উঠতে শুরু করেছে। উদ্ধব ও একনাথ শিন্ডের লড়াই তো আদালত পর্জন্ত গড়িয়েছিল। এবার শরদ পাওয়ার ও ভাইপো অজিতের লড়াই কতটা দুর যায় তার দিকে নজর থাকবে রাজনৈতিক নেতাদের।
এদিকে নিজের শক্তি প্রদর্শন করতেই সোমবার মহারাষ্ট্রের সাতারা জেলার করাদে যান এনসিপি নেতা শরদ পাওয়ার। সেখানে মহারাষ্ট্রের প্রথম মুখ্যমন্ত্রী যশবন্ত রাও চবনকে শ্রদ্ধার্ঘ জানান তিনি

Comments :0

Login to leave a comment