SNAKE BITE SUPERSTITION

সাপের কামড়ের পর ওঝা,
হাসপাতালে নিতে দেরি,
পোলবায় মৃত্যু শিশুর

জেলা

SNAKE BITE SUPERSTITION

কুসংস্কারের শিকার হয়ে প্রাণ গেল এক শিশুর। পোলবায় চার বছরের ওই শিশুকে সাপে কামড়ায়। হাসপাতালে না নিয়ে গিয়ে ঝাড়ফুঁক করতে ওঝার কাছে নিয়ে যান পরিজনরা। আরও অসুস্থ হতে থাকে শিশুটি। হাসপাতালে নিয়ে নিতে অনেক দেরি হয়ে যায়। মৃত্যু হয় শিশুটির। 

অন্ধ কুসংস্কারের কারণে বারবার প্রাণ যাচ্ছে শিশু থেকে বৃদ্ধদের। কুসংস্কারের বিরুদ্ধে প্রচার করতে এলাকায় পৌঁছেছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কর্মীরা। যান ব্লক প্রশাসনের কর্মীরাও। 

তাঁরা বলেন, সাপে কামড়ালে ওঝার বাড়ি না গিয়ে কাছাকাছি হাসপাতালে যেতে হবে। সাপে কামড়ালে ওঝার বাড়ি গিয়ে ঝাড়ফুঁক করলে ঠিক হয় রোগী, এমন কুসংস্কার এখনো দূর হয়নি। 

পোলবার সুদর্শন গ্রামের সুরজিৎ বাউল দাস নামে ওই কিশোর গতকাল বাড়ির কাছে একটি মাঠে খেলা করছিল। খেলতে খেলতে হঠাৎই একটি গর্তে হাত ঢুকিয়ে ফেলে সে। সেই গর্তে থাকা বিষধর সাপ ছোবল মারে তার হাতে। শিশুটির ঠাকুমা তাকে প্রথমে মনসা তলায় নিয়ে যান। সেখানে কিছুক্ষণ সময় নষ্ট হয়। সেখান থেকে আবার তাকে স্থানীয় এক ওঝার বাড়িতে নিয়ে যাওয়া হয় ঝাড়ফুঁকের জন্য। 

কিন্তু সে সময় ওঝা বাড়িতে না থাকায় গ্রামের অন্যদের সঙ্গে কথা বলে পোলবা ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের চিকিৎসকরা শিশুটিকে দেখে জানিয়ে দেন আগেই মৃত্যু হয়েছে ওই শিশুর। পরিবারের লোকজন এরপর শিশুটিকে চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতালে নিয়ে যায়। সেখানেও চিকিৎসকরা জানিয়ে দেন মৃত্যু হয়েছে শিশুর। পরে ময়নাতদন্তের পর শিশুটিকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

সাপের কামড়ে শিশুর মৃত্যুতে প্রশ্ন ওঠে প্রশাসনের নজরদারির অভাবে। গ্রামবাসীদের কুসংস্কার কাটাতে প্রচারের খামতি নিয়েও প্রশ্নের মুখে পড়েছে প্রশাসনে। কুসংস্কার বিরোধী প্রচারে গ্রামে পৌঁছায় পোলবা ব্লক হাসপাতাল ও পোলবা ব্লক প্রশাসনের একটি প্রতিনিধি দল। ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কর্মীরাও। সেই দলে ছিলেন সর্প বিশারদ চন্দন ক্লেমেন্ট সিং। গ্রামে গিয়ে এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন প্রশাসনের কর্তারা। গ্রামবাসীদের বলেন, সাপে কাটা রোগীকে তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যেতে হবে। কোনও ওঝার বাড়ি নিয়ে গেলে চিকিৎসায় অনেকটা দেরি হয়ে যায়। তাই যত দ্রুত সম্ভব তাকে হাসপাতালে নিয়ে যেতে হবে। হাসপাতালে অ্যান্টি ভেনাম মজুত রাখা আছে। 

সাপের প্রকৃতি, কোন সাপ বিষধর, কোন সাপ কামড়ালে দ্রুত বিষ রক্তে মিশে শরীরে ছড়িয়ে পড়ে, তা বুঝিয়ে বলা হয় প্রচারে। বিজ্ঞানকর্মীরা বলেন, শিশুটির পরিবার যদি প্রথমেই শিশুটিকে হাসপাতালে নিয়ে যেত তাহলে এই মর্মান্তিক পরিণতি হয়ত এড়ানো যেত। আমরা চাই সাপে কাটা একজন রোগীও যেন বিনা চিকিৎসায় মারা না যায়।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ব্যান্ডেল মগরা বিজ্ঞান কেন্দ্রের কর্মী অনিরুদ্ধ মন্ডল বলেন, ‘‘দুঃখজনক ঘটনার সাক্ষী থাকতে হলো আমাদের। এর আগেও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে আমরা পোলবা অঞ্চলে মানুষের মধ্যে প্রচার চালিয়েছিলাম, যাতে সাপে কামড়ালে রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মানুষের মধ্যে কুসংস্কার বিরোধী মানসিকতা গড়ে তোলার জন্য বিভিন্ন অনুষ্ঠান করেছি। কিন্তু লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের আরও বহু পথ যেতে হবে।’’ 

(পোলবার সুদর্শন গ্রামে প্রচার করছেন ব্লক প্রশাসন এবং বিজ্ঞান মঞ্চের কর্মীরা। ছবি: অভীক ঘোষ) 

Comments :0

Login to leave a comment