Israel Strikes Gaza

২৪ ঘন্টায় গাজায় নিহত ৪০০

আন্তর্জাতিক

 


শনিবার রাতেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন এই যুদ্ধ তার কাছে মরণবাঁচন লড়াই। রবিবার গভীর রাত থেকে নেতা নেতানিয়াহু দেখিয়েছেন কত ভয়ংকর হতে পারে আক্রমণ আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানাচ্ছে শেষ চব্বিশ ঘন্টায় কেবল গাজায় বোমাবর্ষণে নিহতের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। 

হামাসকে সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে গাজায় অবিরাম বোমাবর্ষণকে সমর্থন জানিয়েছে পশ্চিমী বিশ্ব। কিন্তু গত কয়েকদিন প্যালেস্টাইনের ওয়েস্ট ব্যাঙ্কেও সমানে হানাদারী চালাচ্ছে ইসরায়েল সেনা প্যালেস্টাইনের সংবাদমাধ্যম ওয়াফা জানিয়েছে ওয়েস্ট ব্যাংক থেকে ১২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। রবিবার রাতের হানাদারীর পর স্পষ্ট হয়েছে ইসরাইল এখন ফলোশেনার অভিযানের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে। 

রবিবার ২৩ লক্ষ মানুষের গাজায় ঢুকতে পেরেছিল মাত্র ১৭ টি ট্রাক ত্রাণ সরঞ্জাম। সোমবার নেতা নিয়ে ও বলেছেন গাজায় যাতে কোন ত্রাণ না পৌঁছয় এবার সেদিকে নজর দেবেন তিনি। 

প্যালেস্টাইনের কর্মরত ত্রাণকর্মীরা জানাচ্ছেন রবিবার রাত থেকে বোমাবর্ষণে বিধ্বস্ত হয়েছে যা বালিয়া উদ্বাস্ত শিবিরও। আল শিফা এবং আলকুদ এই দুই হাসপাতালের একেবারে কাছে ভারী বোমা ফেলেছে ইজরায়েলের যুদ্ধবিমান। ঘন জনবসতিতে অবিরাম বোমাবর্ষণ চলছে। ইজরায়েল মনে করছে গাজায় ফলসে না ঢুকলে পরে প্রত্যাঘাতের সম্ভাবনা রয়েছে এখনও। 

প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী ৭ অক্টোবর থেকে সংঘর্ষে কেবল গাজায় নিহতের সংখ্যা ৪ হাজার ৬৫১। ইজরায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে নিহতের সংখ্যা ৯৫। আর ইসরাইল জানিয়েছে ৭ অক্টোবর একদিন হামাসের হামলায় নিহত হয়েছে তাদের ১৪০৫ জন নাগরিক। 

গাজার একের পর এক হাসপাতাল গুঁড়িয়ে দিয়েছে ইজরাইলের বোমা, গাজা এখন অ্যান্টিসেপটিক নেই বাধ্য হয়ে ভিনেগার ব্যবহার করছেন চিকিৎসকরা গাজায় জ্বালানি নেই শেষটুকু দিয়ে চালিয়ে রাখা হয়েছে শতাধিক ইনকিউবেটর জ্বালানি না পৌঁছলে ইনকিউবেটের এই মৃত্যু হবে শতাধিক সদ্যোজাতের। 

আন্তর্জাতিক চাপের সামনে এখন ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে সুর খানিক নরম করতে হচ্ছে। চোখ বন্ধ করে ইসরাইলের পাশে থাকা সম্ভব হচ্ছে না। ইজরায়েলের পক্ষে থাকার নীতির সমালোচনা হচ্ছে। দেশের মধ্যে। সোমবার লুকসেম্বারকে ইউরোপীয় ইউনিয়নের বিদেশ মন্ত্রীদের বৈঠক। তার আগে ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি প্রধান জোসেফ বারেল রাষ্ট্রসঙ্ঘের সংঘর্ষবিরতির আবেদনকে সঙ্গত বলেছেন। 

Comments :0

Login to leave a comment