THEATRE REVIEW

নাটকের ভিতর আরেক নাটক

বিশেষ বিভাগ কলকাতা

‘নাটক নাটক নাটক’-র একটি দৃশ্য।

প্রদীপ চট্টোপাধ্যায়

নাটকের নাম ‘নাটক নাটক নাটক’। এই নাটক হলো নাটকের ভিতরের কথা। টালিগঞ্জ সায়ং সন্ধ্যার এই নাটকটি সম্প্রতি মঞ্চস্থ হলো মধুসূদন মঞ্চে। নাটকটির নির্দেশনা অমিত বিশ্বাসের। 
কোনও কোনও গল্পে গল্পের ভিতরও গল্প চলে। এ নাটক তেমনই। নাটকের নায়ক শুভ। একজন নাট্যপ্রেমী যুবক। যে বিশ্বাস করে নাটক মানুষকে সৎ হতে সাহায্য করে, সমাজের প্রতি দায়বদ্ধতা নিয়ে আসে। শুভ একটি নাটকের দল চালায়। ছোটদের নিয়ে নাটকের স্কুল করে। এক সময় তার এক বন্ধু তাকে একটি মেগা সিরিয়াল লেখার কাজ পাইয়ে দেয়। মঞ্চ অন্ত প্রাণ শুভ, মেগা সিরিয়ালের অবাস্তব গল্পের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে না পেরে কাজ ছেড়ে দেয়।
পাশাপাশি শুভর নাটকের দল জোর কদমে প্রস্তুতি নেয় নতুন একটি নাটক করার। নাটকের মধ্যে ওই নাটক ফ্যান্টাসির ভিতর দিয়ে শ্রেণিহীন এক সমাজের কথা বলে। এছাড়া এই নাটকের মধ্যে ছোটদেরও একটা নাটক রয়েছে। সেটা একট রূপকথা। সেখানে রয়েছে রাজা, রানী, মন্ত্রী, সেনাপতি। এদের সঙ্গেই রয়েছে একটি সিংহ। এই ছোটটির অভিনয় খুব সুন্দর।

নাটকটির চরিত্রের সংখ্যা আঠারো। তার মধ্যে ছোটরাও রয়েছে অনেকেই। এখানে টিম ওয়ার্ক বড় কথা। দলবদ্ধ চৌকস অভিনয়ে নাটকটির চুপ করে বসিয়ে রাখে এবং নাটকটির সম্পদও বটে।
নাটকের আরেকটি চরিত্র সাগরিকা। সাগরিকা সিরিয়ালের ভীষণ পরিচিত মুখ। এছাড়া বহু ছবিতেও তাঁর অনবদ্য অভিনয় মানুষ মনে রেখেছেন। নাটকেও তার অভিনয় মন কেড়ে নেয়। এমনিতে সাগরিকা আগেও বহু নাটক করেছেন। এই নাটক নাটক নাটক’কেও তার অভিনয় প্রশংসার দাবি রাখে। শুভর ভূমিকায় সাইমন। 
পাশাপাশি বাড়িওয়ালা অমিত বিশ্বাস, শুভর বন্ধু বিশু অপর্ণ নস্কর এবং সিরিয়ালের লেখিকার চরিত্রে নীতা মুখার্জির অভিনয়ও নজর কাড়ে। এছাড়া অন্যান্য চরিত্রগুলোও নজর কেড়ে নেয়। বিশেষ করে ছোটদের অভিনয় মনে রাখার মতো। এই নাটক আসলে জীবনের নানান দিক তুখোর ভাবে তুলে আনে। যা আমাদের ভাবায়।
সমর গুহর মঞ্চসজ্জা খুবই আকর্ষণীয়। বাবলু সরকারের আলোও চরিত্র হয়ে উঠেছে। বিশ্বজিত দাসের আবহ মনকে নাড়া দেয়। সাগরিকার পোশাক পরিকল্পনা বিশেষত্বর দাবি রাখে। সর্বোপরি অমিত বিশ্বাসের নাটক ও নির্দেশনা আমাদের সমাজের আরেকটা দিক ও আধুনিক নানা বিষয়কে সম্মিলিত করে নতুন এক বার্তা পৌঁছে দেয় মননে।
 

Comments :0

Login to leave a comment