Aadhar Card Fraud

বেশি টাকা নিয়ে আধার আপডেট, চন্দননগরে গ্রেপ্তার ৩

জেলা

Aadhar Card Fraud

 

বেআইনি ভাবে অন্যের আইডি ব্যবহার করে বেশি বেশি টাকা নিয়ে আধার আপডেট চক্রের হদিশ পেল চন্দননগর পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। তদন্তে নেমে তিনজনকে গ্রেপ্তার করেছে চন্দননগর পুলিশের সাইবার থানা। সম্প্রতি আধার এনাবেল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে আঙুলের ছাপ দিয়ে সাইবার ক্রাইমের ঘটনা সামনে এসেছে। বহু লোক এরমধ্যে সাইবার ক্রাইমের শিকার হয়েছেন। প্রতিদিনই নতুন নতুন অভিযোগ হচ্ছে সাইবার থানায়। 
সাইবার থানার ইন্সপেক্টর গৌতম সাহা বলেন, ইউডিএআই ডায়রেক্টর যিনি আধারের বিষয়টি দেখেন তিনি একটি অভিযোগ করেন চলতি মাসের ২০ তারিখে। চন্দননগরের একটি কম্পিউটার সেন্টার অন্যের আইডি ব্যবহার করে বেশি টাকা নিয়ে আধার সংশোধন করছে। আমরা তদন্ত শুরু করি এবং দেখি চন্দননগর কোর্ট মোড়ের কাছে একটি কম্পিউটার সেন্টার আছে যেখানে কম্পিউটার শেখানো হয় এবং আধার কার্ড আপডেট হয় প্যান কার্ডের কাজ হয়। কম্পিউটার সেন্টারের মালিক অনুপ ঘোষ অন্যের আইডি ব্যবহার করে এই কাজ করছিলেন। আমরা যখন তার কাছে কাগজপত্র দেখতে চাই সে কিছুই দেখাতে পারেনি। কোন মানুষ যদি নতুন আধার কার্ড করেন তার জন্য কোন টাকা দিতে হয় না। আধার সংশোধন বা আপডেট করতে গেলে ৫০ টাকা দিতে হয়। এক্ষেত্রে ওই ব্যক্তি আড়াইশো থেকে তিনশো টাকার বেশি নিচ্ছিলেন। ওই কম্পিউটার সেন্টারের ল্যাপটপ হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছে। কম্পিউটার সেন্টারের মালিককে গ্রেপ্তারের পর একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আউট সোর্সিং এ কাজ করা এক কর্মীকেও গ্রেপ্তার করা হয়। বৈদ্যবাটি থেকে আরও একজনকে গ্রেপ্তার করা হয়। যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে তাদের কারো আধার আপডেট করার রেজিস্টার আইডি ছিল না। যার কাছে কেন্দ্রীয় ইউডিএআই এর দেওয়া রেজিস্টার আইডি আছে সেই একমাত্র আধার সংক্রান্ত কাজ করতে পারে, সরকারি ধার্য করা অর্থই সেক্ষেত্রে নিতে পারে। বর্ধিত টাকা নেওয়া বেআইনি। চন্দননগরের ওই কম্পিউটার সেন্টারের বিরুদ্ধে সেই বাড়তি টাকা নেওয়ারই অভিযোগ ছিল।
পুলিশ জানিয়েছে, যার আইডি তার খোঁজ চলছে। একটা বড় চক্র রয়েছে এই আধার আপডেটের নাম করে টাকা তোলার। পাশাপাশি এইভাবে সাইবার প্রতারণাও ঘটছে বলে অমুমান সাইবার বিশেষজ্ঞদের। কারণ এভাবে আধারে মোবাইল নম্বর পরিবর্তন করে দেওয়া যায় অনায়াসে।

Comments :0

Login to leave a comment