Dengue

ডেঙ্গুতে কলেজ ছাত্রীর মৃত্যু

রাজ্য

Dengue

ডেঙ্গু মোকাবিলায় কি করা দরকার তা বলার পর এবার প্রোটোকল মেনে কিভাবে ডেঙ্গুর চিকিৎসা করতে হবে তার বিধান দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। কিন্তু যথাযভাবে এলাকা বা অঞ্চল সাফাই না করলে যে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু যে বাড়তেই থাকবে তার কোনও সুরাহা নেই রাজ্যে। ডেঙ্গু মোকাবিলায় করণীয় কাজ সম্পন্ন করার ক্ষেত্রে প্রশাসনের ব্যর্থতা দিনের পর দিন বেআব্রু হয়ে পড়েছে রাজ্যবাসীর সামনে। নভেম্বরের মাঝামাঝি পেরিয়ে যাওয়ার পরেও একইরকম ভয়াল ও ভয়ঙ্কর রয়েছে ডেঙ্গুর প্রকোপ। বৃহস্পতিবার রাতে আরও একজনের মৃত্যু হলো ডেঙ্গুতে। 
গত ৪ মাস ধরে চলেছে ডেঙ্গুর ভয়াবহ বাড়বাড়ন্ত। এবার কয়েকদিনের জ্বরে আক্রান্ত হয়ে প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হলো এক কলেজ পড়ুয়া ছাত্রীর। মৃত ছাত্রীর নাম দিশা মণ্ডল (২১)। বাড়ি পলাশীপাড়া থানার বিজয়নগর গ্রামে। তিনি বেতাই ড. বি আর আম্বেদকর কলেজের দ্বিতীয় সেমিস্টারের ছাত্রী ছিলেন। তাঁর মৃত্যুতে এলাকায় গভীর শোকের ছায়া নেমে এসেছে। সেই সঙ্গে ডেঙ্গুর আতঙ্ক ছেয়ে গেছে পাড়া প্রতিবেশীদের মধ্যে। বৃহস্পতিবার গভীর রাতে মৃত্যু হয়েছে দিশা মলের। স্থানীয় সূত্রে জানা গেছে, দিশা মণ্ডল বেশ কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন। তিনি দোকান থেকে ওষুধও কিনে খেয়েছিলেন। তাতে জ্বর কমেনি। বুধবার সকাল থেকে তাঁর শারীরিক অবস্থা খারাপের দিকে চলে যায়। 
এরপরেই তাঁকে ওই দিন পলাশীপাড়া প্রীতিময়ী গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান তাঁর পরিবারের সদস্যরা। সেখানে চিকিৎসায় সাড়া না দেওয়ায় চিকিৎসকরা তাঁকে রেফার করেন তেহট্ট মহকুমা হাসপাতালে। ওই ছাত্রীর পরিবারের অভিযোগ, তেহট্ট মহকুমা হাসপাতালে ডেঙ্গুর কোনও চিকিৎসা ব্যবস্থা নেই। তাই বাধ্য হয়ে হাসপাতাল থেকে অন্যত্র রেফার করে দেওয়া হয়। সেখান থেকে রানাঘাটের একটি বেসরকারি নার্সিং হোমে নিয়ে যাওয়ার পথে ওই কলেজ ছাত্রীর মৃত্যু হয়। এলাকার মানুষ জানান, দিশার ডেঙ্গু হয়েছিল। কিন্তু সঠিক সময়ে চিকিৎসার অভাবে তার মৃত্যু হয়েছে।  
নভেম্বর মাসের অর্ধেক পেরিয়ে গেলেও রাজ্যজুড়ে একের পর এক মৃত্যু মিছিল চলছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। শুরু থেকেই প্রশাসনের গাফিলতি আর উদাসীনতার অভিযোগ তীব্র হয়েছে রাজ্যজুড়ে। চিকিৎসক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবারই বলেছেন, আগুন অনেকটা ছড়িয়ে যাওয়ার পর মগে করে জল নিয়ে ছোটাছুটি করে লাভ কি হবে। অথচ তাই করে চলেছে নবান্ন। দফায় দফায় উচ্চ পর্যায়ের বৈঠকে নানা নির্দেশিকা জারি হওয়ার পর এবার কিভাবে কিভাবে ডেঙ্গু চিকিৎসার সময়ে কী করণীয় তার বিধান দিয়েছেন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। ওদিকে এখনও এলাকায় এলাকায় ময়লা, আবর্জনা, জমা জল মিলছে বলে অভিযোগ উঠছে বাসিন্দাদের পক্ষ থেকে।      

Comments :0

Login to leave a comment