MD Salim Complain

রাওয়ালের বিদ্বেষভাষণে শুরু তদন্ত, সেলিমকে জানালো পুলিশ

কলকাতা জাতীয় রাজ্য

পরেশ রাওয়ালের (Paresh Rawal) বিদ্বেষভাষণের তদন্তে নামল কলকাতা পুলিশ। ভাষণের ভিডিও পাঠিয়ে তালতলা থানায় অভিযোগপত্র পাঠিয়ে তদন্তের দাবি জানিয়েছিলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বাঙালিদের বিরুদ্ধে বিদ্বেষে সরাসরি উসকানি দেওয়ার প্রতিবাদও জানিয়েছে সিপিআই(এম)(CPIM)।

সেলিমকে চিঠি পাঠিয়ে তালতলা থানা জানিয়েছে যে তদন্ত শুরু হয়েছে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায়। তার মধ্যে রয়েছে দাঙ্গায় প্ররোচনা দেওয়া এবং জনসমাজে বিভাজন করে উপদ্রব তৈরির চেষ্টার মতো ধারাও। 

গুজরাটের ভালসাদে বিজেপি’র নির্বাচনী প্রচারে ওই ভাষণ দেন রাওয়াল। তিনি বলেন যে গ্যাসের দাম কমলে কমে যাবে। চাকরি আজ না থাকলে কাল মিলে যাবে। কিন্তু রোহিঙ্গারা অন দেশ থেকে এসে আপনার চারপাশে ডেরা বাঁধলে কী করবেন? গ্যাস দিয়ে তখন কী হবে? বাঙালিদের মাছ রেঁধে খাওয়াবেন? 

অভিযোগপত্রে সেলিম বলেন যে বাঙালিদের বিদেশি অনুপ্রবেশকারী হিসেবে দেখানোর চেষ্টা স্পষ্ট। বহু বাঙালি পশ্চিমবঙ্গের সীমানার বাইরে বহু জায়গায় কাজ করেন। তাঁদের বিদ্বেষের শিকার হতে হবে এই ভাষণের জন্য। 

সোশাল মিডিয়ায় ভাষণের ক্লিপিং-ও অভিযোগপত্রে জুড়ে দেন সেলিম। তার মধ্যেই ঘৃণা এবং বিদ্বেষের মনোভাব স্পষ্ট করে বিভিন্ন মন্তব্য ছিল। পুলিশকে সেদিকে নজর দিতে বলেন সিপিআই(এম)’র এই পলিট ব্যুরো সদস্য। তিনি বলেন যে এমন ভাষণ দেশজুড়ে বাঙালিবিদ্বেষ ছড়াতে বাধ্য। 

সেই সঙ্গে সেলিম বলেন যে মানুষের মধ্যে দাঙ্গার প্ররোচনা ছড়ানোর জন্য এমন ভাষণ দেওয়া হয়। জনসমাজে বিভাজন ডেকে আনে এমন ভাষণ। বাঙালিবিদ্বেষের পাশাপাশি হিংসার শিকার হয়ে অন্য দেশ থেকে শরণার্থী হয়ে চলে আসতে বাধ্য রোহিঙ্গাদের সম্পর্কে হুন মনোভাব প্রচারেও আপত্তি জানান তিনি। 

 

  

 

Comments :0

Login to leave a comment