NEW YORK DOCTORS ON STRIKE

বেতন বৈষম্যের জের, ৩৩ বছর পরে চিকিৎসক ধর্মঘট নিউ ইয়র্কে

আন্তর্জাতিক

NEW YORK USA DOCTORS STRIKE BENGALI NEWS

বেতন বৃদ্ধির দাবিতে নিউ ইয়র্কের কুইন্স এলাকার এল্‌মহার্স্ট হসপিটাল সেন্টার হাসপাতালের ১৬০ জন চিকিৎসক ধর্মঘটে সামিল হয়েছেন। চিকিৎসকদের সংগঠন দি কমিটি অফ ইন্টার্নস অ্যান্ড রেসিডেন্টস লোকাল অফ দি সার্ভিস এমপ্লয়িজ ইন্টারন্যাশনাল ইউনিয়নের দাবি, ১৯৯০ সালের পর এই প্রথম ধর্মঘটের পথ বেছে নিলেন নিউ ইয়র্ক শহরের চিকিৎসকরা। 

আন্দোলনকারীদের অভিযোগ, এই হাসপাতালটি ম্যানহ্যাটনের মাউন্ট সিনাই হাসপাতালের অধীনে রয়েছে। আন্দোলনরত ইন্টার্ন চিকিৎসক জোয়া দুপ্রে জানিয়েছেন, তাঁরা বেতন বৈষম্যের শিকার। একই কাজ করলেও মাউন্ট সিনাই হাসপাতালের চিকিৎসকদের তুলনায় বছরে অন্তত ১০ হাজার ডলার কম বেতন পান তাঁরা। 

ধর্মঘটে অংশ নেওয়া চিকিৎসকদের অভিযোগ, এল্‌মহার্স্ট হসপিটাল সেন্টারের অধিকাংশ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী আফ্রিকান আমেরিকান কিংবা অভিবাসী। তাই তাঁদের সঙ্গে বেতন বৈষম্য করা হচ্ছে। 

পরিস্থিতির চাপে মাউন্ট সিনাই হাসপাতালের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তাঁরা সমস্ত পক্ষের সঙ্গে আলোচনা চালাচ্ছেন। যত দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে ধর্মঘটের ফলে চিকিৎসা পরিষেবা যাতে ব্যহত না হয়, সেটিও নজরে রাখা হয়েছে। 

আন্দোলনরত চিকিৎসকরা জানাচ্ছেন, এক বছরের কাছাকাছি সময় ধরে বেতন বৃদ্ধির দাবিতে মাউন্ট সিনাই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালানো হয়েছে। তাতে কাজ না হওয়ায় পাঁচ দিনের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। 

তাঁদের দাবি, মাউন্ট সিনাই হাসপাতালের অধীনস্থ ম্যানহ্যাটন ওয়েস্টের মর্নিংসাইড হাসপাতালের ৫০০ চিকিৎসকও বেতন বৈষম্যের প্রতিবাদে ধর্মঘটের প্রস্তুতি নিচ্ছেন। 

প্রসঙ্গত, ২০২০ সালের কোভিড অতিমারির সময় যুদ্ধকালীন তৎপরতায় চিকিৎসা পরিষেবা দিয়ে গিয়েছিলেন এল্‌মহার্স্ট হসপিটাল সেন্টারের চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা। অভিযোগ, তারপরেও তাঁরা চরম হারে বেতন বৈষম্যের শিকার। 

Comments :0

Login to leave a comment