INDIA-PAKISTAN

২০০ পেরোনোর আগেই শেষ পাকিস্তানের ইনিংস

খেলা

india pakistan cricket match 2023 cricket world cup cricket indian sports bengali news

শুরুটা ভালোই হয়েছিল। কিন্তু মিড ইনিংসে তাণ্ডব চালালেন ভারতীয় স্পিনাররা। সেই আঘাতের গুঁতোয় ২০০ রানের গণ্ডীও টপকাতে পারলেন না বাবর আজমরা। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ লিগের ম্যাচে পাকিস্তানের ইনিংস শেষ হল ১৯১ রানে। মাত্র ৪২.৫ ওভারে গুটিয়ে গেল পাকিস্তানের ব্যাটিং অর্ডার। জয়ের জন্য ভারতের প্রয়োজন ৫০ ওভারে ১৯২। 

এদিন টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা। নিজদের ব্যাটিং ইনিংসের শুরুটা ভালোই করেছিলেন আবদুল্লা শাফিক এবং ইমাম উল-হক। প্রথম উইকেটে ৪১ রানের জুটি গড়ে পাকিস্তান। ২০ রানে আউট হন শাফিক। তারপর অধিনায়ক বাবর আজমের সঙ্গে জুটি গড়েন ইমাম। 

পাকিস্তানের দ্বিতীয় উইকেটের পতন ঘটে ৭৩ রানের মাথায়। ৩৬ রানে আউট হন শাফিক। এরপর মহম্মদ রিজওয়ানকে নিয়ে জুটি গড়েন বাবর আজম। বাবর ৫০ রান করেন, আর রিজওয়ান করেন ৪৯। 

২৮ ওভার শেষে পাকিস্তানের স্কোর ছিল ১৫০/২। মনে হচ্ছিল বড় ইনিংসের দিকে এগোচ্ছেন বাবর-রিজওয়ানরা। 

কিন্তু এখানেই আঘাত হানে ভারত। ২৯ ওভারে বল হাতে নেন মহম্মদ সিরাজ। প্যাভেলিয়নে ফেরান বাবরকে। পাকিস্তানের স্কোর ২৯.৪ ওভারে ১৫৫/৩।  এবং সেখান থেকেই শুরু হয় তাসের ঘরের মত ভেঙে পড়তে শুরু করে পাক ব্যাটিং অর্ডার। 

এরপর একে একে ক্ষণিকের অতিথি হয়ে ক্রিজে আসেন সৌদ শাকিল, ইফতিকার আহমেদরা। রিজওয়ান মরিয়া হয়ে ক্রিজে টিকে থেকে পালটা আক্রমণ ফেরানোর চেষ্টা করলেও, বুমরার কাছে পরাস্ত হন। রিজওয়ান আউট হওয়ার সময় পাকিস্তানের স্কোর ছিল ১৬৮/৬। স্কোরবোর্ড বলছে খেলা তখন ৩৩.৬ ওভারের মাথায়। 

এরপর বাকিটা ছিল স্রেফ নিয়মরক্ষা। বাকি পাক ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ১২ রান করেন টেল এন্ডার হাসান আলি। 

ভারতের হয়ে ২টি করে উইকেট নেন মহম্মদ সিরাজ, জশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাডেজা। কোনও ভারতীয় বোলারের ইকোনমি রেট, বা ওভার পিছু রান দেওয়ার হার ৬ পেরোয়নি। 

মাঠে ১১জন ভারতীয় দুরন্ত পারফর্ম করলেও, দর্শক-সমর্থক বা ‘টুয়েল্‌ভথ ম্যান’দের ভূমিকা আশানুরূপ নয়। এদিন ম্যাচের ১০ ওভারের মাথাতেও আমেদাবাদের স্টেডিয়ামের গ্যালারির একটা বড় অংশ দৃষ্টিকটূ ভাবে ফাঁকা ছিল। নীল জার্সি পরা দর্শকদের মাঝে মাঝেই বেমানান ভাবে উঁকি মারছিল গেরুয়া রঙের ফাঁকা চেয়ারগুলি। এই ম্যাচেও কেন দর্শক টানা গেলনা, তা নিয়ে কী ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা ভাবনাচিন্তা শুরু করেছেন? 

Comments :0

Login to leave a comment