NEW DEVELOPMENT BANK

ব্রিকসের ব্যাঙ্কের সদস্য হতে চলেছে আর্জেন্টিনা

আন্তর্জাতিক

BRICS NEW DEVELOPMENT BANK BRAZIL RUSSIA INDIA CHINA ARGENTINA SOUTH AFRICA BENGALI NEWS

ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির তৈরি নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের নবম সদস্য হতে চলেছে আর্জেন্টিনা। বৃহস্পতিবার এমনটাই জানালেন নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এনডিবি’র চেয়ারপার্সন তথা ব্রাজিলের প্রাক্তন বামপন্থী রাষ্ট্রপতি দিলমা রৌসেফ। 

দক্ষিণ আমেরিকার টেলাম সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, দিলমা রৌসেফ আর্জেন্টিনার অর্থমন্ত্রী সার্জিও মাসাকে জানিয়েছেন, এনবিডি’র বোর্ড অফ ডিরেক্টরস আর্জেন্টিনাকে ব্যাঙ্কে অন্তর্ভুক্ত করার বিষয়ে সহমত হয়েছেন। আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকায় ব্রিকসের বৈঠক হবে। সেখানেই অন্তর্ভুক্তির ঘোষণা করা হবে। 

২০১৪ সালে ব্রিকসভুক্ত দেশগুলি এনডিবি প্রতিষ্ঠা করে। প্রসঙ্গত, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত এই ব্রিকস গোষ্ঠী। 

এনডিবি ব্যাঙ্কের সদস্যপদ পেলে আর্জেন্টিনার পক্ষে উন্নয়ন সহ অন্যান্য প্রকল্পের জন্য এই ব্যাঙ্ক থেকে ঋণ নিতে পারবে। এছাড়া প্রয়োজনে অন্যান্য আর্থিক সহায়তাও পাবে আর্জেন্টিনা। যদিও ব্যাঙ্কের সদস্য হতে গেলে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের রাষ্ট্রীয় বন্ড জমা রাখতে হবে আর্জেন্টিনাকে। 

অপরদিকে আর্জেন্টিনার পাশাপাশি সৌদি আরবের তরফেও এনডিবি ব্যাঙ্কে যোগদানের ইচ্ছা প্রকাশ করা হয়েছে। 

সদস্য দেশগুলিকে সহনশীল উন্নয়নের তহবিল জোগাতেই এনডিবি ব্যাঙ্ক গঠিত হয়। বর্তমানে মার্কিন ডলার এবং ইউরোর প্রভাব কাটিয়ে আন্তর্জাতিক বাণিজ্য চালানোর বিষয়ে চিন্তাভাবনা করছে এনডিবি। ব্রিকসভুক্ত পাঁচটি দেশ ছাড়াও বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, মিশর এবং উরুগুয়ে এনডিবি’র সদস্য। নবম দেশ হিসেবে এনডিবি’র সঙ্গে জুড়তে চলেছে আর্জেন্টিনা। 

Comments :0

Login to leave a comment