ASIAN GAMES

সফলতম এশিয়াডের দোড়গোড়ায় ভারত

খেলা

ASIAN GAMES INDIAN FOOTBALL INDIA BANGLADESH TAIWAN CHINA BENGALI NEWS SHOOTING TENNIS

চলতি হাংঝৌ এশিয়াড কী ভারতের জন্য সফলতম এশিয়াড হতে চলেছে? পদক তালিকা কিন্তু সেই ইঙ্গিতই দিচ্ছে। মঙ্গলবার ভারত ২টি সোনা সহ মোট নয়টি পদক জিতেছে। তারফলে ভারতের মোট পদক সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৫টি স্বর্ণ পদক সহ ৬৯-এ। ২০১৮’র ইন্দোনেশিয়া এশিয়াডে ১৬টি সোনার মেডেল সহ মোট ৭০টি পদক জিতেছিলেন ভারতীয় ক্রীড়াবিদরা। এশিয়াডের ইতিহাসে সেটাই ছিল ভারতের সর্বকালের সেরা পারফর্মেন্স। আর মাত্র ২টি পদক এলেই এশিয়াডে নতুন রেকর্ড করবে ভারত। 

যদিও ভারতীয় ক্রীড়াবিদদের পারফর্মেন্স অনুযায়ী, ৭০’র ঢের বেশি পদক এবার আসতে চলেছে। মঙ্গলবার মহিলাদের ৫ হাজার মিটার দৌড়ে সোনা জেতেন পারুল চৌধুরী। মহিলাদের জ্যাভলিন বিভাগে সেরার শিরোপা ছিনিয়ে নেন অন্নু রানী। এছাড়া তেজস্বী শঙ্কর ডিকাথলনে রুপো, মহম্মদ আফজল পুরুষদের ৮০০ মিটার রেসে রুপো, প্রবীন চিত্রাভাল পুরুষদের ট্রিপল জাম্পে ব্রোঞ্জ, এবং ভিথ্যা রামরাজ মহিলাদের ৪০০ মিটার হার্ডল রেসে ব্রোঞ্জ জিতেছেন। দিনের একদম শুরুতেই ‘ক্যানো রোয়িং’-এ অর্জুন সিং এবং সুনীল সিং সালাম ব্রোঞ্জ জেতেন। 

এদিন মহিলাদের বক্সিংয়ের ফাইনালে পৌঁছেছেন লোভলিনা বোরগোঁহাইন। এইফলে অন্তত একটি রুপোর মেডেল ভারতে আসতে চলেছে। তীরান্দাজির কম্পাউন্ড ইভেন্টেও ৩টি মেডেল নিশ্চিত করেছেন ভারতীয়রা। পুরুষ এবং মহিলা হকির সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। ফলে সেখান থেকেও ২টি মেডেল আসা নিশ্চিত। এর পাশাপাশি স্কোয়াশের পুরুষ এবং মিক্সড ডাবল্‌স থেকেও ৩টি পদক নিশ্চিত ভারতের। 

এর থেকেই স্পষ্ট, কমকরে ৭৮টি পদক ভারত এইবারের এশিয়ান গেমস থেকে জিততে চলেছে। এই সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও রয়েছে। 

চলতি এশিয়াডের পদক তালিকায় ভারত রয়েছে চতুর্থ স্থানে। প্রথম তিনটি স্থানে যথাক্রমে রয়েছে চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়া। 

Comments :0

Login to leave a comment