Indian Air Force

বায়ুসেনার ‘বোমায়’ ক্ষতিগ্রস্ত চাষের জমি

রাজ্য জেলা

চিন্ময় কর- ঝাড়গ্রাম

কলাইকুন্ডা এয়ার ফোর্সের ফাইটার জেট থেকে ছোড়া বোমা আছড়ে পড়ল ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের কেশিয়াপাতা গ্রামপঞ্চায়েত এলাকার চামটিডাঙ্গা মৌজায়। চাষের জমির উপর দিয়ে যাওয়া প্রায় ৪ লক্ষ ভোল্টের আন্তরাজ্য হাই টেনশন তার ছিঁড়ে ধান জমিতে বোম পড়তেই কেঁপে ওঠে পুরো গ্রাম। বিশাল পুকুরে পরিণত হয় ধান জমি। ধান জমির পাশে থাকা বিদ্যুতের ট্রাসফর্মা ও জমিতে জল দেওয়ার পাম্প পুড়ে যায়। একাধিক বাড়ির দেওয়ালে ফাটল ধরেছে বলে অভিযোগ। ঘরের চালা ভেঙে পড়ছে অনেক পরিবারের। ঘটনাটি ঘটেছে সোমবার দুপুর ৩ টে নাদাদ ঝাড়গ্রাম জেলার সাঁকরাইলের থানার অন্তর্গত চামটিডাঙ্গা গ্রামে। এই ঘটনা ঘটার ৩০-৪০ মিনিটের মধ্যে এলাকা ঘিরে ফেলে সেনা বাহিনী। স্থানীয়দের বক্তব্য এই ঘটনা যদি ঘন্টা খানেক আগে ঘটতো তাহলে অনেক প্রাণহানির ঘটনা ঘটে যেতো। করণ দুপুরের খাওয়ার জন্য কৃষকরা জমি থেকে ঘরে ফিরে গিয়েছিলেন।
বছর খানেক আগে এমনই ঘটনা ঘটায় গরীব মানুষের চাষের জমি ক্ষতিগ্রস্ত হয়ে ডোবায় পরিনত হয়েছিলো। পাকা ধানের গাদায় আগুন লেগে নষ্ট হয়েছিলো তিনটি পরিবারের ফসল। মর্মান্তিক ঘটনাও ঘটেছিলো বোম ফেটে তার প্রিন্টার এক মাধ্যমিক পরীক্ষার্থীর পিঠে গেঁথে গিয়ে আহত হয়। হাসপাতালের বেডে শুয়ে পরীক্ষা দিতে হয়েছিলো। আবারো বিমান মোহড়ার বোমে ক্ষতিগ্রস্ত হল বহু পরিবার। আগের বারের সেই  ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হলেও এখনো গরিব মানুষের হাতে সেই ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে স্থানীয় গ্রামবাসীদের ক্ষোভ জানিয়েছেন। 
প্রসাশন সূত্রে জানা গেছে, এদিন সকাল থেকেই বায়ু সেনার প্রশিক্ষণ চলছিল। কলাইকুন্ডা বায়ু সেনার প্রশিক্ষণ চলাকালীন বোম নিক্ষেপের জায়গা থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে বোম নিক্ষেপ করে প্রশিক্ষণরত সৈন্য বাহিনীর যুদ্ধ বিমান। প্রায় ৪ লক্ষ ভোল্টের আন্তরাজ্য হাই টেনশন তার ছিঁড়ে ধান জমিতে বোম পড়তেই কেঁপে ওঠে পুরো গ্রাম। ধান জমি বিশাল আকারের পুকুরে পরিণত হয়। ধান জমির পাশে থাকা বিদ্যুতের ট্রাসফর্মা ও জমিতে জল দেওয়ার পাম্প পুড়ে যায়। একটি গাছও ঝলসে যায়। ট্রান্সফরমার থেকে প্রায় সাতশ মিটার দূরে বোরো ধানের জমিতে বোমের আঘাতে ১৫ -২০ ফুট গভীর পুকুর তৈরি হয়। প্রায় ২০-২৫ বিঘা বোরো চাষের ধান জমি সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। গ্রামের একাধিক বাড়ির চালা উড়ে যায়, করো বাড়ির মাটির দেওয়াল ফেটে যায়।
গ্রামবাসীরা জানিয়েছেন, এদিন সকাল থেকে আগাননালীর বোম্বিং এরিয়ায় দিক থেকে প্রায় ৪ বার বোম ফেলার আয়াজ পেয়েছিলেন তাঁরা। কিন্তু দুপুরে হঠাৎ বোমের আওয়াজে কেঁপে ওঠে চামটিডাঙ্গা, পেঁচাবিন্ধা, জোড়াশাল, হাঁড়িভাঙ্গা গ্রাম গুলি। পেঁচাবিন্ধা গ্রামের বাসিন্দা ধান জমির মালিক স্বপন সিং বলেন, ‘‘৫ থেকে ৬ দিন আগেই ধান লাগিয়েয়েছি ১৪ হাজার টাকা খরচ করে। বায়ু সেনার বোমা জমিতে পড়ে দেড় বিঘা জমির মধ্যে প্রায় ২০ কাটা জমি পুকুর হয়ে গিয়েছে। মাটি পুড়ে কালো হয়ে গিয়েছে। এই মাটির আর ৪ থেকে ৫ বছর ধান ফেলবে না। তিনি আরও বলেন বায়ু সেনাকে আমার জমির ক্ষতিপূরণ দিতে হবে’’।

Comments :0

Login to leave a comment