Lok Sabha Election 2024

ধর্মীয় মেরুকরণের তীব্রতা কমাচ্ছে শ্রমজীবীর লড়াই

রাজ্য লোকসভা ২০২৪

শুদ্ধসত্ব গুপ্ত- আসানসোল

তৃণমূল রাজ্যের সরকারে আসীন হওয়ার পর তৎপরতা বেড়ে গিয়েছে আরএসএস-র। বিভাজনের কৌশল নিতে শুরু করে তৃণমূল তার ফায়দা নিয়েছে আরএসএস এবং বিজেপি। এই মেরুকরণের রাজনীতিকে ঠেকানো গিয়েছে অনেকটা। আসানসোলে বা দুর্গাপুরের শিল্পাঞ্চলে ভোট বামপন্থীদের পক্ষে আসবে। 
আসানসোলের প্রাক্তন সংসদ বংশগোপাল চৌধুরী এভাবেই জানাচ্ছেন প্রচারের অভিজ্ঞতা।  


সিপিআই (এম) জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য এবং সিআইটিইউ পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক বংশগোপাল চৌধুরী বলেছেন, ‘‘বিভাজনের শিকার হয়েই একাংশ ভোট দিয়েছেন বিজেপি-কে। তৃণমূলের অন্যায়ের বিরুদ্ধে এই দলকে বেছেছিলেন। ভুল ভাঙছে।’’ 
কেন?
এই জবাব অনেকটাই দিয়েছেন কোলিয়ারি শ্রমিকরা। বাঁশড়ায় কোলিয়ারি মজদুর সভার কর্মীরা বলেছেন প্রতিদিন ভয়ে কাজ করতে হয়। কবে বেসরকারি হাতে চলে যাবে জানি না। 
কেন্দ্রে বিজেপি সরকার চালাচ্ছে। নড়বড়ে করে দিয়েছে চিত্তরঞ্জন লোকোমোটিভস-কেও। কাজ কমে যাচ্ছে। লোক যাচ্ছে কমে। 
ভোটের আগে চিত্তরঞ্জন কারখানায় এসেছে নোটিশ। রেল সরিয়ে নিয়েছে একটি অংশের কাজ। বাইরে বরাত সরে গিয়েছে। বেসরকারি সংস্থার হাতে গিয়েছে বরাত। 
বাঁশড়া খনির কাছে স্থানীয় আমড়াসোতা পঞ্চায়েতে জয়ী সিপিআই(এম)। তৃণমূলের মারাত্মক হামলার মুখে লড়ে জিততে হয়েছে। প্রধান সঞ্জয় হেমব্রমকে থাকতে হয়েছিল হাসপাতালে। তাঁর মুখেও খনি বাঁচানোর কথা। 


বাঁশড়া খনিতে রোজকার মতো ব্যস্ততা। শিফটের শেষে শ্রমিকরা উঠছেন খনির গর্ভ থেকে। প্রায় আটশো ফুট নিচে নামেন। তাঁরা জানাচ্ছেন, তৃণমূলের ভূমিকাও ভরসা করার মতো নয়। কারখানা বাঁচানোর জন্য আন্দোলন করেনি। বরণ কোল ইন্ডিয়া বা অন্য সংস্থা বিক্রির বিরূদ্ধে আন্দোলনকে সমন করতে উঠেপড়ে লাগে। 
বংশগোপাল চৌধুরী বলছেন, “এখানকার মানুষ দেখেছেন কয়লা বেসরকারিকরণের বিলের সময় সংসদে তৃণমূল কী করেছিল। বিপক্ষে ভোট দেয়নি, পালিয়ে গিয়েছিল। আর উল্টোদিকে বামপন্থীদের দেখেছে এলাকা বাঁচানোর দাবিতে লড়তে। কয়লা খনি শ্রমিকদের সর্বভারতীয় ধর্মঘটে জোরাল প্রভাব ছিল আসানসোল লোকসভা এলাকায়। ধর্মীয় মেরুকরণের তীব্রতা কমিয়েছে শ্রমজীবীর লড়াই।’’
প্রচারে সাড়া মিলছে কেমন?
শ্রমিক আন্দোলনের অভিজ্ঞতা, আসানসোলে এমন জায়গায় মিছিল হচ্ছে যেখানে দীর্ঘদিন সন্ত্রাসের মুখে পড়তে হয়েছে। শ্রীপুরে বড় মিছিল হয়েছে। সংলগ্ন অনেকটা এলাকা জুড়ে নিয়মিত সন্ত্রাস চালিয়েছে তৃণমূল। পার্টি অফিস ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছিল। সেখানেই বড় মিছিল হচ্ছে। মহিলারা থাকছেন বড় সংখ্যায়। বামফ্রন্ট নিশ্চিত, লড়াই জোরালো হবে আসানসোলে।

ছবির ক্যাপশন- আসানসোলের বাঁশড়া কোলিয়ারির শ্রমিকরা, উঠছেন মাটির আটশো ফুট নিচ থেকে। ছবি: প্রিতম ঘোষ।

Comments :0

Login to leave a comment