Tiger Reserve

উত্তরপ্রদেশের রানীপুরে গড়ে উঠল দেশের
৫৩তম ব্যাঘ্রপ্রকল্প

জাতীয়

উত্তরপ্রদেশের রানীপুরে গড়ে উঠতে চলেছে দেশের ৫৩তম ‘টাইগার রিজার্ভ’। সোমবার টুইট করে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব। প্রসঙ্গত রানীপুর ব্যাঘ্রপ্রকল্পকে ধরলে উত্তরপ্রদেশে বাঘেদের জন্য মোট চারটি অভয়ারণ্য তৈরি হলো। 

উত্তরপ্রদেশের বুন্দেলখন্ড অঞ্চলের চিত্রকূট জেলায় গড়ে উঠেছে এই প্রকল্প। রানীপুরে আগেই একটি অভয়ারণ্য বা ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি ছিল। সেটিকেই ব্যাঘ্রপ্রকল্পে রূপান্তরিত করা হয়েছে। ভূপেন্দ্র যাদব টুইটে জানিয়েছেন, দেশের নবতম ব্যাঘ্র প্রকল্পের মোট আয়তন ৫২৯.৩৬ বর্গ কিলোমিটার। এরমধ্যে ‘কোর’ এলাকা এবং বাফার জোনের পরিমাণ যথাক্রমে ২৩০.৩২ বর্গ কিলোমিটার এবং ২৯৯.০৫ বর্গ কিলোমিটার। 

উত্তরপ্রদেশের বন বিভাগের আধিকারিকদের একাংশ জানিয়েছেন, এই মুহুর্তে রানীপুর প্রকল্পে একটিও বাঘ নেই। কিন্তু জঙ্গলে বেশ কিছু বাঘের পায়ের চিহ্ন মিলেছে। তাঁদের অনুমান, চিত্রকূট পেরোলেই মধ্যপ্রদেশ রাজ্য শুরু হয়ে যাচ্ছে। উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের সীমান্তবর্তী অঞ্চলেই বিখ্যাত পান্না ব্যাঘ্রপ্রকল্পের অবস্থান। বনবিভাগের আধিকারিকরা জানাচ্ছেন, পান্না থেকে রানীপুরের জঙ্গলে বাঘেদের আনাগোনার প্রমাণ মিলেছে। দেশে বাঘ সংরক্ষণের গুরুত্বপূর্ণ সংস্থা ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি( এনটিসিএ)’র দাবি, পান্না ব্যাঘ্র প্রকল্পের গুরুত্বপূর্ণ করিডর হিসেবে বিবেচিত হয় রানীপুরের জঙ্গল। সেই জঙ্গলকে ব্যঘ্রপ্রকল্পের আওতায় আনায় স্বাভাবিক ভাবেই খুশী পরিবেশ কর্মীরা। 

উত্তরপ্রদেশের বন বিভাগের অপর একটি সূত্র জানাচ্ছে, সে রাজ্যের পিলভিট ব্যাঘ্রপ্রকল্প থেকে ২৭টি বাঘকে রানীপুরে স্থানান্তরিত করা হতে পারে। প্রসঙ্গত, রানীপুর ছাড়া উত্তরপ্রদেশের বাকি ব্যাঘ্র প্রকল্পগুলি হল দুধওয়া, পিলভিট এবং আমনগড়। এরমধ্যে আমনগড় ব্যাঘ্র প্রকল্পকে উত্তরাখন্ডের করবেট টাইগার রিজার্ভের বাফার জোন হিসেবে গণ্য করা হয়। রানীপুর অভয়ারণ্যে বাঘ ছাড়াও কৃষ্ণসার এবং চিঙ্কারা হরিণ, ভাল্লুক, চিতাবাঘ এবং নেকড়ে বাঘের দেখা মেলে। ১৯৭৭ সালে এই অভয়ারণ্য স্থাপিত হয়।

Comments :0

Login to leave a comment