SCIENCE FAIR GARIAHAT

মেঘনাদ সাহা বিজ্ঞান মেলায় সাড়া ছাত্রছাত্রীদের

কলকাতা

গড়িয়াহাটের কাছে ট্র্যাঙ্গুলার পার্কে বিজ্ঞান মেলায় ছাত্রছাত্রীরা দেখাচ্ছেন নিজেদের তৈরি মডেল।

শুরু হয়েছে মেঘনাদ সাহা বিজ্ঞান মেলা। গড়িয়াহাট সংলগ্ন ট্র্যাঙ্গুলার পার্কে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ কলকাতা জেলা কমিটির উদ্যোগে আয়োজিত এই মেলা চলছে। ছাত্রছাত্রীরা আসছেন এই মেলায় ঘুরে দেখতে। অনুসন্ধান আর বিজ্ঞানসম্মত ব্যাখ্যা যাচাই করে দেখছে তারা। আসছেন বিভিন্ন অংশের মানুষও। 
স্কুল,কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে সব মিলিয়ে ৩০টি স্টল এই মেলায় অংশগ্রহণ করছে। এ ছাড়া মিনি প্লানেটিরিয়াম, জিএসআই,ভারতীয় সেন্টার ফর স্পেস ফিজিক্স, টেলিকমিউনিকেশন প্রযুক্তির বিবর্তন প্রভৃতি খুব আকর্ষণীয় স্টল স্থান পেয়েছে। 
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী অধ্যাপক পার্থ ঘোষ। তিনি মেঘনাদ সাহার বিভিন্ন ক্ষেত্রে বিজ্ঞান চর্চা এবং বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে তাঁর উল্লেখযোগ্য অবদানের কথা স্মরণ করেন। বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক সত্যেন বসুর সাথে তাঁর মধুর সম্পর্কের কথা উল্লেখ করে বিজ্ঞানের আন্তর্জাতিকতাবাদের উপর জোর দেন। আজকের দিনে বিজ্ঞান মানসিকতা গড়ে তোলার লক্ষ্যে বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার জন্য সবাইকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। 
মেলার উদ্বোধক বিশিষ্ট অনুজীব বিশেষজ্ঞ হিসেবে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ধ্রবজ্যোতি চ্যাটার্জি তাঁর বক্তব্যে বাংলা ভাষায় বিজ্ঞানের পরিভাষা ব্যবহার করার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের উদাহরণ দিয়ে উনি সঠিক এবং সহজ পরিভাষা ব্যবহারের উপরে জোর দেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্সের অধিকর্তা অধ্যাপক সন্দীপ চক্রবর্তী মহাকাশ গবেষণার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এই সেন্টারে এই সংক্রান্ত যে অসাধারণ মিউজিয়াম আছে তার উল্লেখ করে ছাত্র-ছাত্রীদের ঐ মিউজিয়াম দর্শন করার জন্যে অনুরোধ করেন। 
কলকাতা জেলা বিজ্ঞান মঞ্চের সভাপতি অধ্যাপক সিদ্ধার্থ দত্ত বিজ্ঞানের অপব্যবহার রোধ এবং পরিবেশ রক্ষা করার জন্যে উদ্যোগ নেওয়ার কথা উল্লেখ করেন। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সম্পাদক অধ্যাপক প্রদীপ মহাপাত্র তাঁর বক্তব্যে সারা ভারত জনবিজ্ঞান নেটওয়ার্কের চারমাসব্যাপী সারা ভারতে বিজ্ঞান মানসিকতা তৈরির উদ্দেশ্যে যে সাইকেল জাঠা হচ্ছে, তার উল্লেখ করেন। বিশিষ্ট বিজ্ঞান কর্মী উৎপল দত্ত সমগ্র কলকাতা জুড়ে যে দশটি এই ধরনের মেলা হচ্ছে এবং সেই মেলা গুলিতে কয়েক হাজার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ করার উল্লেখ করেন। এছাড়াও বিজ্ঞান মঞ্চের কলকাতা জেলার সম্পাদক শেখ সুলেমানও বক্তব্য রাখেন। প্রথম দিনেই অসংখ্য ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ জমে উঠেছে।

Comments :0

Login to leave a comment