Train Hawker

রেল হকারের ঝুলন্ত দেহ উদ্ধার

জেলা

রেল দপ্তরের অমানবিক পদক্ষেপের কারণে চরম অভাব অনটনের মধ্যে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন একজন রেল হকার। এমনটাই অভিযোগ মৃতের পরিবারের। মৃতের নাম বিমল হালদার(৪৭)। কাটোয়া ব্যান্ডেল রেললাইনের ধাত্রীগ্রাম রেল স্টেশন পাড়া এলাকার বাসিন্দা। তার স্ত্রী এবং একাদশ শ্রেণিতে পড়া কন্যা ও সপ্তম শ্রেণিতে পড়া পুত্র বর্তমান। 
পারিবারিক সূত্রে জানা গেছে, সোমবার রাতে বাড়ির কাউকে না জানিয়ে বিমল হালদার বাড়ি থেকে বেরিয়ে যায়। মঙ্গলবার সকালে বাড়ির খুব কাছে একটি বাগানের গাছে ঝুলন্ত অবস্থায় তাকে দেখতে পাওয়া যায়। মঙ্গলবার সকালে তাঁকে উদ্ধার করে কালনা হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়। এদিনই মৃতদেহের ময়নাতদন্ত হয়।
প্রতিবেশীরা জানান, সরকার যখন রেল যাত্রীদের কথা ভাবেনি তখন রেল হকাররা যাত্রীদের পাশে দাঁড়িয়েছে। সকালের চা থেকে শুরু করে বিস্কুট, বাদাম,ফল, জলের বোতল যাত্রীদের কাছে সরবরাহ মানে বিক্রি করার দায়িত্ব রেল হকারেরাই তুলে নেয়। তাই রেল হকাররা শুধু যাত্রীদের পণ্য বিক্রি করে না, পরিষেবা দেয়। এর সঙ্গে বহু মানুষের রোজগার জড়িয়ে।
কেন্দ্রীয় সরকার অমৃত ভারত প্রকল্পে দেশের বিভিন্ন স্টেশনকে উন্নত করে গড়ে তোলার প্রকল্প গ্রহণ করেছে। তার জেরে স্টেশনের ভিতরে থাকা বিভিন্ন দোকান ও হকারদের স্টেশন থেকে উচ্ছেদের ঘটনা ঘটছে। এমনকি ট্রেনে উঠে হকাররা কোন জিনিস বিক্রি করলে তাদেরকে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বিশাল পরিমাণ টাকা ফাইন করা হচ্ছে রেল পুলিশের পক্ষ থেকে। চরম অসুবিধায় পড়েছেন রেল হকাররা। রেল হকারদের আর্থিক অবস্থা খুবই খারাপ। আরপিএফের অত্যাচার চরমে পৌঁছেছে। যখন তখন তারা রেলহকারকে ধরে তার উপর অত্যাচার করছে। শারীরিক,  মানসিক এবং এমন কি তাদের বিরাট অংকের টাকা জরিমানা করা হচ্ছে। 
সিআইটিইউ অনুমোদিত পশ্চিমবঙ্গ রেল হকার্স ইউনিয়নের পূর্ব বর্ধমান জেলা কমিটির অন্যতম সদস্য অজয় দাস জানান, ‘‘বেশিরভাগ রেল হকারদের হাতে সরকারি কাগজ নেই। পরিচয়ের সংকট। সেই সূত্র ধরেই তাদের তাড়া খেতে হয় রেল পুলিশের। দিনের শেষে আড়াইশো টাকা রোজগার করা কঠিন হয়ে পরে কিন্তু রেল পুলিশ ফাইন করে আড়াই হাজার টাকা। রেল হকারদের লাইসেন্স দেওয়া এবং তাদের পেশাকে স্বীকৃতি দেওয়ার দাবি দীর্ঘদিনের। এই ইস্যুতে দীর্ঘদিন আন্দোলন চালিয়ে আসছে রেল হকার ইউনিয়ন। কিন্তু রেল দপ্তর তা অগ্রাহ্য করে চলেছে। রেল দপ্তরের অমানবিক পদক্ষেপে চরম অনটননেই আত্মঘাতী হলেন একজন রেল হকার।’’

Comments :0

Login to leave a comment