AIPSO

আগাছায় ঢেকেছে ম্যান্ডেলা উদ্যান,
আন্দোলনে এআইপিএসও

রাজ্য জেলা কলকাতা

AIPSONELSON MANDELA KOLKATA WEST BENGAL BENGALI NEWS

অবিলম্বে নেলসন ম্যান্ডলার নামাঙ্কিত উদ্যানের সংস্কার করতে হবে। মঙ্গলবার নেলসন ম্যান্ডলার জন্মদিবসে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করে সারাভারত শান্তি ও সংহতি সংস্থা বা এআইপিএসও’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। সেই অনুষ্ঠান থেকেই জোরালো ভাবে উঠে এল এই দাবি। 

এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এআইপিএসও’র সর্বভারতীয় নেতা রবীন দেব বলেন, জেল থেকে মুক্তির পরেই ঐতিহাসিক কলকাতা সফরে এসেছিলেন নেলসন ম্যান্ডেলা। ১৯৯০ সালের ১৮ অক্টোবর কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে কয়েক লক্ষ মানুষ বরণ করে নিয়েছিল ম্যান্ডেলাকে। সেই গণসংবর্ধনার আগে জওহরলাল নেহেরু রোড এবং মেয়ো রোডের সংযোগস্থলে ম্যান্ডেলার নামাঙ্কিত একটি উদ্যানের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ইডেনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, তৎকালীন প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং,  কলকাতা কর্পোরেশনের বামপন্থী বোর্ডের মেয়র প্রশান্ত চ্যাটার্জি, পশ্চিমবঙ্গের রাজ্যপাল নুরুল হাসান, রাজ্যের বিরোধী দলনেতা অজিত পাঁজা সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

বর্তমানে নেলসন ম্যান্ডেলা উদ্যান ঢেকেছে আগাছার জঙ্গলে। সেখানে নিয়মিত বসে নেশার আসর। জৈব বর্জ্যের দুর্গন্ধে সেখানে টেকা দায়। এই অবস্থা পরিবর্তনের দাবি জানিয়ে রবীন দেব বলেন, নেলসন ম্যান্ডেলা বহুবার কলকাতার সমাবেশের কথা, সেই সমাবেশের উষ্ণতার কথা উল্লেখ করেছেন। সেই সফরকে অক্ষয় করে রাখার জন্য যে উদ্যান তৈরি হয়েছিল, তার বর্তমান অবস্থা আমাদের কষ্ট দেয়। উদ্যানের স্বাস্থ্য ফেরাতে রাজ্য সরকার, কলকাতা কর্পোরেশন, পিডাব্লিউডি প্রভৃতি বিভাগকে চিঠি দেওয়া হবে। ৫ নভেম্বর নেলসন ম্যান্ডেলার মৃত্যুদিবস। তার আগেই পার্কের সৌন্দর্যায়ন করা হোক। প্রশাসন নিজের দায়িত্ব পালন না করলে এআইপিএসও’র উদ্যোগে ৫ ডিসেম্বরের মধ্যে পার্কের সামনে ম্যান্ডেলার মূর্তি স্থাপন করবে। 

এআইপিএসও’র অন্যতম রাজ্য সাধারণ সম্পাদক অঞ্জন বেরা এদিন বলেছেন, রাষ্ট্রসংঘ ১৮ জুলাইকে আন্তর্জাতিক নেলসন ম্যান্ডেলা দিবস হিসেবে পালন করছে। এটা বর্ণবৈষম্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্বপূর্ণ একটি দিন। ম্যান্ডলা দীর্ঘদিন ধরে মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন। সেখানে দাঁড়িয়ে তাঁর নামে উৎসর্গ করা উদ্যানের যত্ন নিতে ব্যর্থ কলকাতা কর্পোরেশন। এটা গোটা দেশের লজ্জা।

কলকাতার অনুষ্ঠান পরিচালনা করেন এআইপিএসও’র সর্বভারতীয় নেতা কুনাল বাগচী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিমল দেবনাথ, উৎপল দত্ত, সমর চক্রবর্তী, অশোক গুহ প্রমুখ।

এদিন কলকাতার পাশাপাশি কোন্নগরেও ম্যান্ডেলার নামাঙ্কিত পার্কের স্মৃতিফলক পুনর্বহাল ও মর্মর মূর্তি বসানোর দাবী সহ পার্ক সংস্কারের দাবীতে কোন্নগর পৌরসভায় ডেপুটেশন জমা দিলো এআইপিএসও। এআইপিএসও হুগলী জেলা কমিটির উদ্যোগে এই কর্মসূচী হয়। 

নেতৃবৃন্দ জানান কোন্নগর পৌর এলকার ১২ নম্বর ওয়ার্ড এলাকার গোপাল বসু সরণিতে একটি শিশু উদ্যান রয়েছে। ওই উদ্যানটি উদ্বোধনের সময় নেলসন ম্যান্ডলার নামাঙ্কিত ফলক লাগানো হয়েছিলো কিন্তু বর্তমানে তা নেই। সেই ফলক আবার লাগিয়ে দেওয়া ছাড়াও নেলসন মান্ডেলার জীবন বিবরণী ও মর্মর মূর্তি প্রতিষ্ঠার দাবিও এদিন জানানো হয়। কর্মসূচির নেতৃত্ব দেন এআইপিএসও হুগলী জেলা সম্পাদক কোঅর্ডিনেটর ও উত্তরপাড়ার প্রাক্তন বিধায়ক জ্যোতিকৃষ্ণ চ্যাটার্জি। 

কলকাতা ও কোন্নগরের পাশাপাশি উত্তর ২৪ পরগনার পানিহাটিতেও একই দাবিতে সরব হয় এআইপিএসও উত্তর ২৪ পরগনা জেলা কমিটি ও পানিহাটি অঞ্চলে সংগঠনের ম্যান্ডেলা ইউনিট। পানিহাটিকে নেলসন ম্যান্ডেলা নগর বলা হলেও সেখানে তাঁর কোনও মূর্তি কিংবা তাঁর নামের কোনও ফলক নেই। অবিলম্বে এই অব্যবস্থা দূর করার দাবি জানানো হয়েছে এআইপিএসও’র তরফে।  

Comments :0

Login to leave a comment