Weather

দোলে বৃষ্টির সম্ভবনা

রাজ্য

গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হয়েছে। কিছুটা নেমেছে তাপমাত্রা। ঠান্ডা গরম আবহাওয়ার কারণে ঘরেঘরে বেড়েছে সর্দি-কাশির সমস্যা। গত দুদিন রোদের দেখা মিলেছে দক্ষিণবঙ্গে। সোমবার দোল। দক্ষিণবঙ্গে আবহাওয়া শুকনো থাকলেও মেঘলা আকাশের সঙ্গে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। রবিবার বৃষ্টিতে ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া। দোলের দিন বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, মালদা জেলায়। মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
হাওয়া অফিসের খবর অনুয়ায়ী , রবিবার উত্তর এবং দক্ষিণ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে ৷ দক্ষিণের বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়াই বজায় থাকবে। দোলের দিন হালকা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদিয়াতে। মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে।
উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের একাধিক জায়গায় বজ্র-বিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। কালিম্পং, কোচবিহার, উত্তর দিনাজপুর এই জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোথাও কোথাও। বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়।
কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে। রবিবার শুষ্ক আবহাওয়া রয়েছে সোমবার থেকে ফের আংশিক মেঘলা আকাশ। মঙ্গলবারও বৃষ্টি বাড়বে সেই সম্ভাবনা রয়েছে। দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়। রবিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন শহরের সর্বাধিক তাপমাত্র থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গত ২৪ ঘন্টায় শহরে কোথাও বৃষ্টি হয়নি। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৫ থেকে ৯১ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস আগামী পাঁচদিনে তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি বাড়তে পারে। উত্তরবঙ্গে বৃষ্টিপাত জারি থাকবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে।  

Comments :0

Login to leave a comment