WOMEN'S DAY JALPAIGURI

মর্যাদা আদায়ের লড়াইয়ে শপথের দিন, মিছিল জলপাইগুড়িতে

জেলা

নারী দিবসে জলপাইগুড়িতে মিছিল।

আন্তর্জাতিক নারী দিবস পালিত হলো জলপাইগুড়িতেও। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির উদ্যোগে শুক্রবার সকালে শহীদ বেদীতে শ্রদ্ধা জানিয়ে সংগঠনের পতাকা উত্তোলন হয়। হয়েছে সাংস্কৃতিক কর্মসূচি। পতাকা উত্তোলন করেন মহিলা আন্দোলনের প্রবীণ নেত্রী সুদেবী পাল। বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক রিনা সরকার। 

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন সমন্বয় সমিতির আহ্বানে বিভিন্ন পেশার মহিলারা সকালে বর্ণাঢ্য প্রভাত ফেরির মধ্য দিয়ে এই দিনটি পালন করেন। সমমর্যাদা ও সম অধিকারের সামাজিক ও আইনি পরিসরের বিস্তারের দাবি উঠেছে মিছিলে। ধর্ম-বর্ণ ভাষা ও লিঙ্গের বৈচিত্র্যময় সমাজের পক্ষে নারী দিবসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানান উদ্যোক্তারা। 

দেশে ও রাজ্যে মহিলাদের উপর সমানে আক্রমণ হচ্ছে, কাজের জায়গায় আক্রমণ হচ্ছে, প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত করা হচ্ছে, সম্মানের উপরে আক্রমণ করা হচ্ছে, তার প্রতিবাদ জানানো হয় দুই কর্মসূচিতে। 

দেশে প্রায় ২কোটি মহিলা প্রকল্প কর্মী হিসেবে মানুষের গুরুত্বপূর্ণ পরিষেবা দিয়ে আসছেন। অথচ তাদের কর্মী হিসেবে মর্যাদা, মজুরির মর্যাদা দেওয়া হচ্ছে না। সন্দেশখালিতে মহিলাদের বীরত্বপূর্ণ লড়াইকে আজকের মিছিল থেকে তাদের অভিনন্দন জানানো হয়। 

উদযাপন সমন্বয় সমিতির যুগ্ম আহ্বায়ক ফুল্লরা তলাপাত্র বলেন, আজকের দিনটি মহিলাদের ভোগ্যপণ্য উপহারের দিন নয়, কাজের মর্যাদা মজুরির মর্যাদা সামাজিক মর্যাদা আদায়ের লড়াই। স্বীকৃতি আদায়ের শপথ নেবার দিন। নিছক কোনও উৎসব পালনের দিন নয়। 

কদমতলায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন মণিদীপা নন্দী বিশ্বাস। স্বরচিত কবিতা পাঠ করা হয়।

Comments :0

Login to leave a comment