Rahul BJP

রাহুলকে এবার ‘রাবণ’ সাজিয়ে ন্যক্কারজনক কটাক্ষ বিজেপি’র

জাতীয়

দিল্লিক এই শ্রমজীবী জিনিসের দাম নিয়ে বলতে গিয়ে কেঁদে ফেলেছিলেন। তাঁর সঙ্গে রাহুল গান্ধী।

আবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে কোমর বেঁধে কুৎসায় নামল বিজেপি। এতদিন ‘পাপ্পু’ বলে নানা ধরনের বক্রোক্তি বিজেপি’র নেতারা ছুঁড়ে দিতেন রাহুল গান্ধীর দিকে। এবার তাঁকে ‘রাবণ’র আকৃতি দিয়ে কটূক্তি করেছে বিজেপি। মনে করা হচ্ছে, রাহুল গান্ধীর সঙ্গে রাজনৈতিকভাবে এঁটে উঠতে না পেরে নির্লজ্জভাবে স্বভাবসিদ্ধ কুৎসার পথই বেছে নিল বিজেপি। একারণেই কংগ্রেস সহ বিরোধীরা বিজেপি’র এই ন্যক্কারজনক আচরণকে ‘অগ্রহণীয়’র পাশাপাশি ‘অত্যন্ত ভয়ঙ্কর প্রবণতা’ বলে অভিযোগ করেছে।

গ্রাফিক্সে রাবণের মতো রাহুল গান্ধীর সঙ্গে আরও দশ মাথা জুড়ে দিয়ে ছবি প্রকাশ করা হয়েছে বিজেপি’র এক্স হ্যান্ডলে। আর গায়ে বর্ম লাগানো। আর তাতে লেখা, ‘এযুগের রাবণ। একজন দুষ্ট। ধর্মবিরোধী। রামবিরোধী। ওঁর লক্ষ্য ভারতকে ধ্বংস করা।’ আবার সেই গ্রাফিক্স তৈরি করা হয়েছে সিনেমার পোস্টারের আদলে। লেখা হয়েছে, ‘কংগ্রেস প্রযোজিত জর্জ সোরোস পরিচালিত রাবণ’। এই জর্জ সোরোস আবার একজন হাঙ্গেরিয়-মার্কিনজাত ধনী, যিনি আবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কট্টর সমালোচক হিসাবেই পরিচিত।

বস্তুত আদানি-মোদী ঘনিষ্ঠতা নিয়ে কংগ্রেস বিশেষত রাহুল গান্ধীর প্রশ্নবাণে জর্জরিত বিজেপি। রাজনৈতিকভাবে কংগ্রেসের প্রাক্তন সভাপতিকে কোনঠাসা করার লক্ষ্যে ২০১৯ সালে করা ‘সব মোদী কীভাবে চোর হয়’ মন্তব্যকে হাতিয়ার করে রাহুল গান্ধীর সাংসদ পদ পর্যন্ত কেড়ে নেওয়া হয়েছিল। শেষে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ জারি করায় তাঁর সাংসদ পদ ফেরত দিতে বাধ্য হন লোকসভার অধ্যক্ষ। দীর্ঘ পাঁচ মাস যাবৎ রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ এবং এর জনপ্রিয়তা কপালে ভাঁজ ফেলে দেয় বিজেপি নেতৃত্বের। প্রথমে ওই পদযাত্রাকে নিয়ে কম হাসি-মশকরা, সমাজমাধ্যমে মিম ছড়ায়নি বিজেপি’র আইটি সেল! কার্টুন করে রাহুলকে ‘পাপ্পু’ বানিয়ে তাঁর মা সোনিয়া গান্ধীকে টেনে নানা ধরনের টিপ্পনি চালানো হয়েছিল। তবে পদযাত্রা যত এগোয় এবং মানুষের বিপুল সমর্থন দেখে তখনকার মতো চুপ করে যান বিজেপি নেতারা। এরপর কর্নাটক নির্বাচনে মোদীর ধারাবাহিক উসকানিমূলক প্রচার সত্ত্বেও কংগ্রেসের কাছে হেরে যায় বিজেপি। অথচ সেইসময় রাহুল গান্ধীর সঙ্গে সন্ত্রাসবাদী গোষ্ঠীর যোগ রয়েছে বলে অভিযোগ তুলেও হইচই ফেলে দেওয়া হয়েছিল।

এতেও ক্ষান্ত হয় না বিজেপি। বিদেশে রাহুল গান্ধীর মোদী সরকারের সমালোচনামূলক বক্তৃতাকে অস্ত্র করে তিনি ‘দেশের সম্মান বিদেশে ভুলন্ঠিত’ করেছেন অভিযোগ তুলে ঝাঁপিয়ে পড়েন বিজেপি নেতারা। এমনিতে রাহুল গান্ধীর আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণকে মোটেই ভালোভাবে নিতে পারেন না মোদীরা। একারণে রাহুল গান্ধী কিছু বললেই প্রতি আক্রমণে নেমে পড়েন প্রধানমন্ত্রী। রাহুল গান্ধী জাতভিত্তিক গণনার জোরালো দাবি তোলার পর মোদী সহ বিজেপি নেতারা ‘কংগ্রেস দেশে বিভাজন তৈরির জন্য এমন দাবি তুলছে’ বলে অভিযোগ জানাতে শুরু করেছেন। এরই সম্ভবত সাম্প্রতিকতম বহিঃপ্রকাশ রাবণ সাজিয়ে রাহুল গান্ধী পোস্টার প্রকাশ বিজেপি’র এক্স হ্যান্ডলে। লোকসভা ভোটের আগে রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং মিজোরামের নির্বাচন সামনে চলে আসায় রাহুল গান্ধীকে রাজনৈতিক আক্রমণ না করে ব্যঙ্গ-বিদ্রুপের পথ বেছে নিলে বিজেপি। তবে এই পোস্টার প্রকাশ নিয়ে বিজেপি’র পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ‘বৃহত্তম মিথ্যাবাদী’ বা ‘জুমলা বয়’ বলে কংগ্রেসের প্রচারের পালটা বলে যুক্তি সাজানো চলছে।

কংগ্রেস অবশ্য কড়া প্রতিক্রিয়া জানিয়েছে রাহুল গান্ধীকে নিয়ে বিজেপি’র আচরণের। এদিন দলের অন্যতম মুখপাত্র জয়রাম রমেশ স্পষ্টই অভিযোগ করেছেন, ‘আসলে রাহুল গান্ধীর বিরুদ্ধে উত্তেজনা ছড়ানো এবং হিংসায় উসকানি দেওয়ার লক্ষ্যেই ওই পোস্টার তৈরি করা হয়েছে। সাংসদ তথা কংগ্রেসের প্রাক্তন সভাপতি, যাঁর বাবা এবং ঠাকুরমাকে প্রাণ দিতে হয়েছে বিভেদকামী শক্তির হাতে। আসলে প্রধানমন্ত্রী প্রতিদিনই প্রমাণ দিচ্ছেন যে, তিনি একজন আপাদমস্তক মিথ্যাবাদী। তিনি আত্মরতিমূলক ব্যক্তিত্ব ব্যধিতে (যিনি নিজেই নিজেকে পুজো করেন) ভোগেন। তাঁর দলের এই আপত্তিকর পোস্টার তৈরি শুধু অগ্রহণযোগ্যই নয়, অত্যন্ত ভয়ঙ্কর প্রবণতা। তবে কংগ্রেস এই হুমকির কাছে মাথা নত করবে না।’ প্রতিবাদে জানিয়েছেন অন্যান্য বিরোধী নেতারাও।

পরে আবার যুব কংগ্রেসের সভাপতি শ্রীনিবাস বিভি একটি পালটা পোস্টার দেন সংবাদমাধ্যমে, যেখানে প্রধানমন্ত্রী মোদীকে ‘মোদানভ’ বলে মন্তব্য করা হয়েছে। প্রধানমন্ত্রীকে দুষ্ট, গণতন্ত্রবিরোধী, সংবিধান বিরোধী, জনবিরোধী, মানবতাবিরোধী। ওঁর একমাত্র লক্ষ্য ভারত এবং ‘ইন্ডিয়া’র ভাবনাকে ধ্বংস করা বলে উল্লেখ করা হয়েছে। এও বলা হয়েছে, ‘হিন্দুস্তান খতরে মে হ্যায়—মোদানভ।’ ভারতীয় জুমলেবাজ পার্টি প্রযোজিত এবং পরম মিত্র আদানি পরিচালিত ছবি।

Comments :0

Login to leave a comment