General elections 2024

ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধে ইয়েচুরির কড়া চিঠি কমিশনকে

জাতীয় লোকসভা ২০২৪

 নির্বাচনের সময়ে কোনও কারণ না জানিয়েই সিপিআই(এম) ত্রিচূড় জেলা কমিটির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে তাতে লেনদেন বন্ধ করে দিয়েছে আয়কর দপ্তর। মোদী সরকারের অর্থ মন্ত্রকের এই দপ্তরের এমন দমনমূলক পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিলেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সোমবার মুখ্য নির্বাচন কমিশনার রা‍‌জীব কুমারকে লেখা চিঠিতে আয়কর দপ্তরের এই সক্রিয়তাকে অসৎ উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ বলে চিহ্নিত করেছেন তিনি। ইয়েচুরি বলেছেন, আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতিতে সবার জন্য সমান সুযোগের জায়গাটিকেই মারাত্মকভাবে ক্ষুণ্ণ করেছে এই পদক্ষেপ। অবিলম্বে নির্বাচন প্রক্রিয়া শেষ না হও‌য়া পর্যন্ত এই জঘন্য নির্দেশ স্থগিত রাখার জন্য আয়কর দপ্তরকে নির্দেশ দিক নির্বাচন কমিশন।
ইয়েচুরি তাঁর চিঠিতে মুখ্য নির্বাচন কমিশনারকে বলেছেন, আয়কর দপ্তর সিপিআই(এম)’র ত্রিচূড় জেলা কমিটিকে যে নোটিশ পাঠিয়েছে, তা সম্পূর্ণ নিয়মবহির্ভূত এবং তাই নিন্দনীয়। আইন মেনে পার্টির সারা দেশের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ হিসাব আগেই জমা দেওয়া হয়েছে আয়কর দপ্তরে এবং নির্বাচন কমিশনের কাছে। এই সমস্ত হিসেব নিজেদের ওয়েবসাইটে প্রকাশও করেছে আয়কর দপ্তর এবং নির্বাচন কমিশন। এই হিসাবগুলির কোনওটি নিয়ে এর আগে আপত্তি তোলা হয়নি। এখন ঠিক নির্বাচনের মুখে এসে পার্টির ত্রিচূড় জেলা কমিটির ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করে দেওয়া হলো। লক্ষ্যণীয় বিষয় হলো, এই ত্রিচূড় লোকসভা আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছে বিজেপি। এটা কি স্রেফ সমাপতন যে, বিজেপি ত্রিচূড়ে প্রার্থী দিয়েছে আর সিপিআই(এম)’র সেখানকারই জেলা কমিটির ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করে দেওয়া হলো? 
চিঠিতে ইয়েচুরি আরও বলেছেন, অতীতে বেশ কয়েক বার আয়কর কর্তৃপক্ষ কর সংক্রান্ত আইন মেনে চলার ক্ষেত্রে সিপিআই(এম)’র ভূমিকার প্রশংসা করেছে। এই আয়কর রিটার্ন জমা দেওয়া হয়েছে নির্বাচন কমিশনকেও। শুধু তা নয়। কোনও আইনি বাধ্যবাধকতা না থাকলেও সিপিআই(এম) জনজীবনে স্বচ্ছতার উদাহরণ স্থাপন করতে পার্টির আয়কর রিটার্নের বিশদ তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে চলেছে। এর আগে কর সংক্রান্ত একটি মামলায় আয়কর কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টকে বলেছে, নির্বাচন প্রক্রিয়া চলাকালীন তারা কর নিয়ে কোনও ব্যবস্থা নেবে না বা কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই কারণে লেনদেন বন্ধ করবে না। তারপরেও এই ব্যবস্থা নেওয়া হলো, যখন সিপিআই(এম)’র নেতৃত্বাধীন কেরালার এলডিএফ সরকারের বিরুদ্ধে মোদী সরকারের পূর্বপরিকল্পিত রাজনৈতিক সক্রিয়তার মধ্য দিয়ে নির্বাচন প্রক্রিয়া শুরু হয়েছে।
এই ধরনের সক্রিয়তা দেখানোর আগে আয়কর কর্তৃপক্ষ নির্বাচন কমিশনের অনুমতি নিয়েছে কি না, চিঠিতে সেই প্রশ্নও তুলেছেন ইয়েচুরি। তিনি লিখেছেন, নির্বাচন যখন ঘোষণা হয়ে গিয়েছে এবং আদর্শ আচরণবিধি যখন সারা দেশে চালু হয়ে গিয়েছে, তখন আয়কর কর্তৃপক্ষের এই সক্রিয়তা সবার জন্য সমান সুযোগের জায়গাটিকে খর্ব করেছে এবং অবাধ ও সুষ্ঠু ভোট নিশ্চিত করার লক্ষ্যকে ধাক্কা দিয়েছে। তাই এই অবস্থায় সংবিধানের ৩২৪ নম্বর ধারা অনুসারে ক্ষমতা প্রয়োগ করে আয়কর দপ্তরকে পার্টির ত্রিচূড় জেলা কমিটির বিরুদ্ধে জারি করা নোটিশ স্থগিত রাখার নির্দেশ দেওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানাচ্ছে সিপিআই(এম)। 
এদিকে এদিনই কেরালার পঠনমথিট্টায় এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, ‘‘আয়কর দপ্তরকে দিয়ে পার্টির ত্রিচূড় জেলা কমিটির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করিয়েও ওই আসনে সিপিআই(‌এম) প্রার্থীর প্রচারে বিঘ্ন ঘটাতে পারবে না মোদী সরকার। আমাদের পার্টিকে জনগণ অর্থ দেন। আয়কর দপ্তর বা ইডি তাই আমাদের পার্টির কাজকর্মকে আটকাতে পারবে না। ওরা বোধহয় ভাবে, এভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়ে ত্রিচূড়ে বিজেপি প্রার্থীকে জেতাতে সাহায্য করতে পারবে। ওরা মনে করে, একটা ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করে দিলেই সিপিআই(এম)’র কাজকর্ম থেমে যাবে। ওরা ভুল জানে। ত্রিচূড়ে বিজেপি প্রার্থী সুরেশ গোপী তৃতীয় স্থান পাবেন, এলডিএফ’র ভি এস সুনীল কুমার বিপুল ভোটে জিতবেন।’’ 
  
 

Comments :0

Login to leave a comment