EXAM SCAM ADJOURNMENT MOTION

পরীক্ষা দুর্নীতিতে জবাবদিহি চেয়ে সংসদে কাল মুলতুবি প্রস্তাব আনছে ‘ইন্ডিয়া’

জাতীয়

সংসদের দুই কক্ষেই পরীক্ষা দুর্নীতিতে মুলতুবি প্রস্তাব আনবে বিরোধী দলগুলি। বিজেপি বিরোধী দলগুলির মঞ্চ ‘ইন্ডিয়া’ নেতৃত্ব বৃহস্পতিবার বৈঠক করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে। সিদ্ধান্ত হয়, একের পর এক পরীক্ষা ঘিরে বেনিয়ম, দুর্নীতি জন্য সংসদে জবাবদিহি করতে হবে সরকারকেই। তার জন্যই শুক্রবার আনা হবে মুলতুবি প্রস্তাব।
মুলতুবি প্রস্তাবের ওপর আলোচনা সংসদে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয় সরকার এবং বভিরোধী দু’পক্ষের কাছেই। সরকারকে বিশদে জবাবদিহি করতে হয়। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বারবারই মুলতুবি প্রস্তাবের ওপর আলোচনার দাবি খারিজ করা হয়েছে সংসদের দুই কক্ষেই। 
এদিন ‘ইন্ডিয়া’-র বৈঠকে সিদ্ধান্ত হয়েছে মূল্যবৃদ্ধি এবং বেকারি নিয়েও সরকারের বক্তব্য দাবি করা হবে। বিশদে আলোচনার জন্য প্রস্তাব পেশ করা হবে দুই কক্ষেই। সিবিআই, ইডি’র অপব্যবহার নিয়েও সরকারকে জবাবদিহি করতে বাধ্য করবেন বিরোধীরা। বিরোধী নেতৃবৃন্দের বক্তব্য, সংসদীয় গণতন্ত্রে জনতা প্রতিনিধিদের নির্বাচিত করে আইনসভায় পাঠান। আইনসভা কেবল আইন তৈরির জন্য নয়। সরকারকে জবাবদিহি করতে হয় জনতার প্রতিনিধিদের কাছে। যার অর্থ, আসলে জনতার কাছেই সংসদের মাধ্যমে জবাবদিহি করে সরকার। কিন্তু নরেন্দ্র মোদীর মেয়াদে সংবিধানের এই বোঝাপড়া কার্যত বাতিল করা হয়েছে সংখ্যার জোরে। এবারের নির্বাচনে জনতার রায়ে পরিসর বেড়েছে বিরোধীদের। জবাবদিহি করতে বাধ্য করা হবে সরকারকে।  
সংসদে শুরু হবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণে ধন্যবাদ জানিয়ে প্রস্তাবের ওপর আলোচনা। কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘‘একাধিক বিষয়েই আলোচনা হয়েছে ‘ইন্ডিয়া’-র বৈঠকে। সংসদে রাষ্ট্রপতির ভাষণ থেকে অধ্যক্ষ নির্বাচনের মতো বিভিন্ন বিষয়েই হবে বিতর্ক। প্রবেশিকা পরীক্ষায় কেলেঙ্কারি নিয়ে যেমন বিত্রক হবে তেমনই সরকারকে বলতে হবে কেন বিভিন্ন বিভাগে নিয়মিত নিয়োগ বন্ধ করে রাখা হয়েছে। দলীয় রাজনীতির ঊর্ধ্বে ওঠার বানী শুনিয়ে আলোচনা থেকে পালাতে পারবে না মোদী সরকার।’’ 
নরেন্দ্র মোদীর মেয়াদেই পরীক্ষা গ্রহণের জন্য সংস্থা এনটিএ তৈরি করা হয়। মেডিক্যালের প্রবেশিকা ‘নিট’ এই সংস্থার আওতাতেই আনা হয়। ‘নিট’ ঘিরে একের পর এক বেনিয়ম সামনে এসেছে এর মধ্যেই। কিন্তু কেবল এই একটি প্রবেশিকা নয়, প্রশ্নের মুখে পুরো পরীক্ষা পদ্ধতি। একের পর এক প্রবেশিকা বাতিল হয়েছে। সারা দেশে দাবি উঠেছে এনটিএ-কে বাতিল করতে হবে। পরীক্ষা ব্যবস্থার চরম কেন্দ্রীকরণ  বিপজ্জনক ব্যবসা এবং দুর্নীতির মুখ খুলে দিয়েছে। সরকার সেই দাবি মানতে নারাজ। 
রাষ্ট্রপতির ভাষণে বলা হয়েছে, ‘‘প্রতিযোগিতামূলক পরীক্ষা বা সরকারি নিয়োগ, যে কোনও ক্ষেত্রে স্বচ্ছতার অভাব হলে তদন্তের বিষয়ে দায়বদ্ধ সরকার। দোষীদের কড়া শাস্তি দেওয়া হবে।’’
নিট, ইউজিসি-নেট, সিএসআইআর ইউজিসি নেট, নিট-পিজি’র মতো সব স্তেরের নির্বাচনে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। স্নাতকসত্রের নিট ছাড়া অন্য পরীক্ষা বাতিলও হয়েছে। সহকারী অধ্যাপক এবং গবেষক নিয়েগের পরীক্ষা ইউজিসি-নেট বাতিল হয়েছে পরীক্ষা নেওয়ার পরদিনই। সারা দেশে প্রশ্নের মুখে পড়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার। অথচ প্রধানমন্ত্রী সে বিষয়ে কোনও মন্তব্য করছেন না। 
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, ‘‘ দেশের যুবরা বিচার চাইছে। শিক্ষা মন্ত্রীকে দায়িত্ব নিতে হবে। দেসে প্রতি দুই যুবর মধ্যে একজন কর্মহীন কেন? রাষ্ট্রপতির ভাষণে সরকার জানায়নি কোন নির্দিষ্ট নীতিতে কর্মহীনতার ভয়ঙ্কর সমস্যার মোকাবিলা করা হবে। সংসদে সরকারকে জবাবদিহি করতে হবে।’’

Comments :0

Login to leave a comment