CESC THREAT CULTURE

সিইএসসি-তে ‘থ্রেট কালচার’, মারধরের অভিযোগ মহিলা কর্মীর

কলকাতা

সিইএসসি’র কর্মী শ্রাবণী মিত্র জানিয়েছেন অভিযোগ।

রাজ‍্যের স্বাস্থ্য ব‍্যবস্থায় চুরি, লুট দুর্নীতি ও ‘থ্রেট কলচার’ নিয়ে উত্তাল রাজ‍্য রাজনীতি। এবার প্রকাশ‍্যে এলো বিদ্যুৎ সংস্থা সিইএসসি’র ক্ষেত্রেও ওই একই ‘শাসানি সংস্কৃতি’ চলছে। 
ঘটনাটি প্রকাশ‍্যে আসে সোমবার। সিইএসসি-তে কর্মরত কয়েকজনকে কাজে যোগ দিতে বাধাদানকে কেন্দ্র করে। অভিযোগ, তৃণমূল কর্মী ইউনিয়নের বিরুদ্ধে। 
অভিযোগ, তৃণমূলের কর্মী ইউনিয়নের সম্পাদক সমীর পাঁজা,সন্দীপ ঘোষের মতো নেতারা এক দশকের বেশি সময় ধরে দুর্নীতি শাসানিতে যুক্ত। ইউনিয়নে যোগ না দিলে হুমকি হামলা চালাচ্ছে। এমনকি বাসস্থানের কাছাকাছি বদলি চাইলে মোটা টাকার নজরানা দাবি করছে।
ঘটনার বিষয়ে থানায় অভিযোগ জানালেও মমতা ব‍্যানার্জির দলদাস পুলিশ কোনো ব‍্যবস্থা না নিয়ে দুর্নীতিগ্রস্তদের পক্ষ নিয়েছে। এমনই অভিযোগ সিইএসসি’র কর্মী শ্রাবনী মিত্রের। 
তাঁর অভিযোগ, সিইএসসি-তে তৃণমূলের কর্মী ইউনিয়নের নেতা সমীর পাঁজার নেতৃত্বে দীর্ঘদিন ধরে দুর্নীতি ও ‘থ্রেট কালচার’ চলছে। তাঁর নেতৃত্বে কোটি কোটি টাকার দুর্নীতি চলছে। সঙ্গে রয়েছে তৃণমূলের অনেক বড় বড় মাথাও।
সিইএসসি কর্তৃপক্ষের কাছে তাঁর আবেদন, ‘আমাদের বাঁচান। আপনারা জানেওনা সিইএসসি-তে মহিলাদের ওপর কেমন নির্যাতন চলছে।’ তিনি বলছেন, ‘শ্রীরামপুরে কর্মরত অবস্থায় সমীর পাঁজা তাঁকে ইউনিয়নে যোগ দেওয়ার চাপাচাপি করেন। কিন্তু ইউনিয়ন করার সময় নেই বলি যোগ দেইনি। শাস্তি হিসেবে ২০১৭ থেকে তিন বছর শাস্তি হিসেবে সাসপেন্ড করা হয়। আমার তিনটি প্রোমোশন, পাঁচ বছরের ইনক্রিমেন্ট আটকে রেখে এই সমীর পাঁজা।’ 
তাঁর অভিযোগ, সোমবার সিইএসসির কয়েকটি রিজিওনাল অফিসে কাজে যোগদান করতে গিয়ে অফিসে ঢুকতে বাধার মুখে পড়েন তাঁর মতো কয়েকজন কর্মী। সোমবার তিনি তারাতলায় অফিসে কাজে যোগ দিতে গিয়ে বাধার মুখে পড়েন। 
তাঁর অভিযোগ,  বাড়ির কাছাকাছি বদলির আবেদন করে মোটা টাকার নজরানা সমীর পাঁজা ও তার সাঙ্গ পাঙ্গদের দিতে রাজি ছিলেন না। এই মহিলা কর্মীর অভিযোগ, তৃণমূলের ইউনিয়নে যোগদান না করায় প্রথমে তাঁকে চলে আসতে হয় উল্টোডাঙায়,তারপর তারাতলায়। তাঁকে ধারাবাহিক থ্রেট করে আসছিলেন সমীর পাঁজা ও তার দলবল। বিষয়টি নিয়ে তিনি থানায় অভিযোগ জানিয়েও কোনও সুরাহা পাননি। সোমবার সমীর পাঁজার দলের কিছু মহিলা কর্মী তাঁকে শারীরিকভাবেও নির্যাতন করে। 
এদিকে প্রিন্সেপ স্ট্রিটে কর্মরত অপর এক কর্মী শুভজিত দত্তকেও সোমবার কাজে যোগ দিতে বাধা দেওয়া হয়। কারণ তিনি আর জি করের ঘটনায় সরব হয়ে তিলোত্তমার বিচারের দাবিতে প্রতিবাদে শামিল হয়েছেন। তিনি এবিষয়ে বৌবাজার থানায় অভিযোগ দায়ের করেছেন। 
এদিকে সমীর পাঁজার নেতৃত্বে চলতে থাকা এই দুর্নীতি ও থ্রেট কালচারের বিরুদ্ধে সরব হয়ে তৃণমূল কর্মী ইউনিয়নের বহু সদস্য ইউনিয়ন ছেড়ে বেরিয়ে এসে নতুন ইউনিয়ন করার চেষ্টায় শামিল হওয়ায় তাঁদের ওপর ও খড়্গহস্ত সমীর পাঁজার বাহিনী।  প্রতিবাদে সরব হয়েছেন সিইএসসি-তে কর্মরত বড় অংশই।

Comments :0

Login to leave a comment