General Elections 2024

পুঁজিপতিদের আর্থিক সাহায্য বন্ধ করব ক্ষমতায় এলে: জয়রাম রমেশ

জাতীয় লোকসভা ২০২৪

মোদি সরকারের বিরুদ্ধে সাধারণ ভারতীয়দের কাছ থেকে ‘‘ক্রোনি কর্পোরেটদের’’ কাছে ‘‘সম্পদ পাচার’’ করতে সাহায্য করার অভিযোগ করেছে এবং বলেছে যে কেন্দ্রে ক্ষমতায় এলে তারা এর অবসান ঘটাবে।
কংগ্রেসের আক্রমণের একদিন পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে রাহুল গান্ধী আদানি এবং আম্বানিকে ‘‘গালিগালাজ’’ করা বন্ধ করেছেন এবং তার দল তাদের কাছ থেকে অর্থ পেয়েছে কিনা। যার প্রতিক্রিয়ায় কংগ্রেস নেতা তাঁর বিবৃতিতে বলেন, ১৫০ বছর আগে দাদাভাই নওরোজির ‘ড্রেন থিওরি’ ব্যাখ্যা করেছিল কীভাবে ভারতের মানুষের সম্পদ কেড়ে নিয়ে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়া হচ্ছে।
রমেশ অভিযোগ করেন, মোদি সরকারের অর্থনৈতিক অব্যবস্থা, অযোগ্যতা ও জনবিরোধী নীতির কারণে ভারতের পরিবারগুলোর সঞ্চয় কমে যাচ্ছে এবং ঋণগ্রস্ত হয়ে পড়ছে। 

তিনি বলেন, গত তিন বছরে পরিবারগুলিতে ঋণ প্রদানের পরিমাণ ৭ লক্ষ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৪ লক্ষ কোটি টাকা। ভারতীয় পরিবার এবং ভোক্তাদের সংকট তুলে ধরার জন্য পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, ২০২৩ সালের সেপ্টেম্বরে আরবিআইয়ের বুলেটিনে দেখা গেছে যে ভারতের নেট আর্থিক সঞ্চয় জিডিপির মাত্র ৫.১ শতাংশ, যা ৪৭ বছরের মধ্যে সর্বনিম্ন।
তিনি অভিযোগ করেন, ২০১৪ সালের পর থেকে যে বৃদ্ধি হয়েছে, তা কেবল প্রধানমন্ত্রীর ক্রোনি শিল্পপতি বন্ধুদের জন্য: আজ ২১ জন কোটিপতির কাছে দরিদ্রতম ৭০ কোটি ভারতীয়ের সম্মিলিত সম্পত্তির চেয়েও বেশি সম্পদ রয়েছে।

Comments :0

Login to leave a comment