Arabul Islam

আরাবুলের ১২ দিনের পুলিশি হেপাজত

রাজ্য

ভাঙড়ে আইএসএফ কর্মী খুনের মামলায় ২১ ফেব্রুয়ারি পর্যন্ত জেল হেপাজত আরাবুলের। ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের সময় আইএসএফ কর্মী মহিউদ্দিন মোল্লা খুনের মামলায় তাঁকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। এদিন আদালতে তাকে পেশ করা হলে ১২ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিয়েছে বারুইপুর আদালত। 

গত ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের সময় ভাঙড়ে সিপিআই(এম), আইএসএফ সহ বিরোধীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেয় তৃণমূল। পরিকল্পিতভাবে ক্যানিং, জীবনতলা থেকে বহিরাগত সশস্ত্র দুষ্কৃতীদের সংগঠিত করে ব্যাপক বোমা, গুলি চালানো হয়। গোটা এলাকায় সন্ত্রাসের পরিবেশ কায়েম করে তৃণমূল। মনোনয়ন পর্বের শুরু থেকে ভোট গণনা পর্যন্ত। এমনকি ভাঙড়ের বিধায়ক নওসাদ সিদ্দিকীকে তাঁর বিধানসভা এলাকা ভাঙড়ে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। ভাঙড়জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়। সেই সময় নিউটাউনে নওসাদ সিদ্দিকীকে ভাঙড়ে ঢুকতে বাধা দেয় মমতা ব্যানার্জির পুলিশ। তবে মহিউদ্দিন মোল্লা খুনের ঘটনার প্রায় ৮ মাস পর অভিযুক্ত আরাবুল ইসলামের গ্রেপ্তার নিয়ে প্রশ্ন তুলেছেন ভাঙড়ের বাসিন্দারা। লোকসভা নির্বাচনের প্রাক্কালে খুনের ঘটনার এতদিন পর তাজা নেতার গ্রেপ্তার প্রসঙ্গে স্থানীয় বাসিন্দারা বলেছেন, নির্বাচনের আগে পরিকল্পনা করেই গ্রেপ্তার করা হয়েছে। যাতে ভোটের আগেই জামিনে ছাড়া পেয়ে বাইরে থাকতে পারে আরাবুল ইসলাম। 

ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে মনোনয়নের শেষ দিনে গত ১৫ জুন কাশীপুর থানার পুলিশের আশ্বাস মতো আইএসএফ ও সিপিআই(এম) কর্মীরা প্রার্থীদের সঙ্গে ভাঙড়-২ ব্লক দপ্তরে মনোনয়নপত্র জমা দিতে যাচ্ছিলেন। পুলিশ তাঁদেরকে আশ্বাস দিয়েছিল যে, কোনও অসুবিধা হবে না। কিন্তু বিজয়গঞ্জ বাজার সংলগ্ন মাঠের কাছে শাসকদলের দুষ্কৃতীদের আক্রমণের মুখে পুলিশ তাঁদেরকে ছেড়ে দিয়ে সরে যায়। সিপিআই(এম) এবংও আইএসএফ কর্মীদের লক্ষ্য করে ব্যাপক বোমাবাজি, গুলি চালায় তৃণমূলের সশস্ত্র বাহিনী। এই ঘটনায় আইএসএফ কর্মী মহিউদ্দিন মোল্লা (২৪) গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। এই খুনের ঘটনায় তৎকালীন রাজ্য পুলিশের অধীনস্ত কাশীপুর থানায় আরাবুল ইসলামের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হয়। 

বিজয়গঞ্জ বাজার থানার এই মামলায় উত্তর কাশীপুর থানার পুলিশ তাঁকে এদিন সন্ধ্যায় গ্রেপ্তার করেছে। কলকাতা পুলিশের এক আধিকারিক একথা জানিয়ে বলেছেন, গত ১৫ জুনের খুনের ঘটনায় ধৃত আরাবুল ইসলামকে মেডিক্যাল পরীক্ষার পর শুক্রবার বারুইপুরের এসিজেএমর আদালতে হাজির করা হয়।

Comments :0

Login to leave a comment