Bihar Caste Census

বিহারে ৩৪% পরিবারের ভরসা মাসে মাত্র ৬ হাজার টাকা

জাতীয়

প্রতি তিন পরিবারের একটি মাসে ৬ হাজার টাকাও খরচ করতে পারে না। তফসিলি জাতি এবং আদিবাসী পরিবারগুলির ৪২ শতাংশই দারিদ্র সীমার নিচে। বিহারে জাতভিত্তিক এবং আর্থ সামাজিক সমীক্ষার দ্বিতঈব দফার সমীক্ষায় এই বাস্তবতা ধরা পড়েছে। 

নীতীশ কুমারের নেতৃত্বাধীন জনতা দল (ইউ), আরজেডি এবং কংগ্রেস সরকার রাজ্যে এই সমীক্ষা করেছে। সমীক্ষায় জানানো হয়েছে, তফসিলি জাতির ছাত্রছাত্রীদের ৫.৭৬ শতাংশ দ্বাদশ শ্রেণি পর্যন্ত পৌঁছাতে পারছে। বলা হয়েছে , ৩৪ শতাংশ পরিবার মাসে ৬ হাজার টাকার কম খরচ করতে পারে।

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার রাজ্যে অন্য অনগ্রসর অংশ, তফসিলি জাতি এবং আদিবাসীদের সংরক্ষণ ৬০ শতাংশ করার লক্ষ্য নিয়েছেন। আর্থিক বিচারে দুর্বল অংশের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের পক্ষে তাঁর সরকার। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ৫০ শতাংশের বেশি সংরক্ষণ করা যায় না। 

মঙ্গলবার বিহার সরকার সমীক্ষার এই ফলাফল পেশ করেছে বিধানসভায়। রবিবার রাজ্যে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সমীক্ষার তথ্য নিয়েই সন্দেহ জানিয়েচিলেন। বিহারের সমীক্ষায় বলা হয়েছে অন্য অনগ্রসর অংশ, তফসিলি জাতি এবং আদিবাসী সব মিলিয়ে জনসংখ্যার ৮০ শতাংশের বেশি। সমীক্ষায় অনগ্রসর অংশের মধ্যে ‘অনগ্রসর’ এবং ‘অত্যন্ত অনগ্রসর’ অংশের তথ্য আলাদা করে দিয়েছে। 

দেশজুড়ে জাতভিত্তিক এবং আর্থ সামাজিক সমীক্ষার দাবিতে সরব হয়েছে বিজেপি বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’। এই সমীক্ষায় যদিও তৃণমূল কংগ্রেস বিশেষ আগ্রহী নয় বলে জানা গিয়েছে। সার্বিক জনগণনা করারও দাবি তুলেছে বিরোধী মঞ্চ। নরেন্দ্র মোদী সরকার সব রকমের সমীক্ষা আটকে রেখেছে। 

Comments :0

Login to leave a comment