ALEIDA GUEVARA SPEECH

মানুষকে নিয়ে মানবমুক্তির লড়াইয়ের বার্তা আলেইদার

রাজ্য কলকাতা

ALEIDA GUEVARA SPEECH শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আলেইদা গুয়েভারা।

লড়াই করুন, পিছিয়ে পড়বেন না। মানবমুক্তির জন্য লড়াই করছি আমরা সবাই। সেই পথেই আমাদের এগিয়ে যেতে হবে। মানুষের সঙ্গে থাকুন, সরবেন না। 

{ad]

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্ত বক্তৃতায় এভাবেই নতুন বিশ্ব গড়ার বার্তা দিলেন আলেইদা গুয়েভারা। চে-তনয়া তিনি, সমাজতান্ত্রিক কিউবার অবিরত লড়াইয়ের অন্যতম সৈনিকও। সঙ্গে ছিলেন তাঁর কন্যা অর্থনীতিবিদ এস্তোফানিয়া মার্চিন গুয়েভারা। 

শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তাঁর সম্বর্ধনা ঘিরে সকাল থেকেই স্লোগান, গানে মেতে ছিল ক্যাম্পাস। অংশ নিয়েছেন শিল্পীরা, গানে-কবিতায় মুখর জনতা দিয়েছেন কিউবার বিপ্লবের পাশে থাকার বার্তা। 

{ad]

আলেইদা বলেন, হোসে মার্তির আদর্শে বড় হয়েছি আমি। আমি কিউবার বাসিন্দা। কিন্তু গোটা বিশ্বই আমার পরিবার। মানুষের ভাল করার পক্ষে যে চিন্তা, তা নিয়েই বড় হয়েছি আমি। 

কিউবা বিপ্লবের অন্যতম প্রধান নেতা চে গুয়েভারাকে কিভাবে দেখেন তিনি? আলেইদা বলেছেন, চে’র বিশ্ববীক্ষা আমাকে বড় করে তুলেছে। আমরা তাই অন্যদের কথা ভাবি। তাঁদের জন্য আমরা লড়াই করি। লড়াই চালিয়ে যাই। 

আলেইদার কথায়, চে টি-শার্টে আঁকা ছবি নয়, বরং তাঁর জায়গা হৃদয়ে। তাঁকে হৃদয়েই জায়গা দেওয়া যায়। মানব মুক্তির জন্য চে'র লড়াইকে নিয়ে এগতে হবে। এটাই আমাদের ভবিষ্যৎ। আমি একজন বিপ্লবীর মেয়ে, যাঁর আদর্শ সারা পৃথিবীতে ছড়ানো।

{ad]

আলেইদা বলেছেন, শিক্ষা সবসময় আমাদের এগিয়ে নিয়ে যায়। তাই ভাল করে শিক্ষা অর্জন করতে হবে। পিছিয়ে পড়লে হবে না। 

তাঁর আহ্বান, মানুষের সঙ্গে থাকুন, মানুষের পাশ থেকে কখনও সরবেন না। তাই পড়তে হবে, সঙ্গে লড়াই চালিয়ে যেতে হবে। কঠিন পৃথিবীতে এই লড়াই-ই শেষ কথা। চে তাই করতেন। 

আলেইদা জানিয়েছেন ছাত্রছাত্রীদের উৎসাহ তাঁকে উদ্বেল করেছে, তিনি অভিভূত।

Comments :0

Login to leave a comment