Artemis NASA rocket

বিশ্বে শক্তিশালী ও দ্রুতগতীর মহাকাশ যান আর্টেমিস ১ উৎক্ষেপন করল নাসা

আন্তর্জাতিক

চাঁদের উদ্দেশ্যে আর্টেমিস ১ মাহাকশযানকে (NASA's Artemis 1) সফলভাবে উৎক্ষেপন করল নাসা। বিজ্ঞানীদের দাবি অন্যান্য মহাকাশ যানের তুলনায় অনেকটাই শক্তিশালী আর্টেমিস এবং গতিও অন্যদের তুলনায় বেশী। বুধবার ফ্লোরিডার কেনেডি স্পেস ষ্টেশন থেকে উৎক্ষেপন করা হয় আর্টেমিসকে।


নাসার তরফে জানানো হয়েছে বিশ্বের যেকোনও মহাকাশ যানের তুলনায় অনেক শক্তিশালী গতীও এর বেশী। পৃথিবী থেকে ২৮০,০০০ মাইল পথ অতিক্রম করবে আর্টেমিস ১। চাঁদের কক্ষপথের বাইরে প্রায় ১ হাজার মাইল পথ অতিক্রম করে ২৬ দিন পর পৃথিবীতে ফিরে আসবে। চলার পথে কোনও স্পেস স্টেশনে থামবে না। পৃথিবীতেও ফিরবে আগের তুলনায় দ্রুত। তবে গতী বেশি থাকায় পৃথিবীর বায়ুমন্ডলের সংস্পর্ষে আসলে অন্য মহাকাশযানের তুলনায় আরও বেশী গরম হওয়ার সম্ভাবনা রয়েছে আর্টেমিসের।


নাসা আরও জানিয়েছে আর্টেমিস যানটি একটি মহাকাশচারিদের জন্য ওরিয়ন নামে একটি ক্যাপসুল থাকবে। পৃথিবীর কক্ষপথ ধরে চাঁদের চারিপাশে প্রদক্ষিন করবে সেটি। ভিবষ্যতে আর্টেমিস মহাকাশচারিদের নিয়ে যেতে কতটা সক্ষম হবে সেটা পরীক্ষিত হবে এই অভিযানের মাধ্যমে জানান আর্টেমিস ১ মিশন ম্যানেজার মাইক সারাফিন। আর্টেমিস ১’র পর আর্টেমিস ২ অভিযানে যাবে। সেক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানীরা থাকবেন।

Comments :0

Login to leave a comment