PANCHAYAT BULUPRASAD

মহিষাদলে জয় নৌকাজীবী শ্রমিক বুলুপ্রসাদের

জেলা

PANCHAYAT BULUPRASAD বুলুপ্রসাদ জানা, প্রচারের সময় তোলা ছবি।

জিতে গেলেন বুলুপ্রসাদ জানা। হাড্ডাহাড্ডি লড়ে জিতলেন ৮৬ ভোটে। পেশায় নৌকাজীবী শ্রমিক বুলুপ্রসাদ। পূর্ব মেদিনীপুরের মহিষাদলে তাঁকেই গ্রাম পঞ্চায়েতের আসনে প্রার্থী করেছিল সিপিআই(এম)।

তৃণমূল গতবার জয়ী হয়েছিল মহিষাদলের এই আসনে। লড়াই ছিল বিজেপি’র সঙ্গেও। সবচেয়ে বড় কথা, তাঁর সহযোগীরা বলছেন, অর্থ বা পেশি শক্তি ছিল না বুলুপ্রসাদের। ছিল জেদ। 

পশ্চিবঙ্গ নৌকাজীবী শ্রমিক ইউনিয়নের সহসম্পাদক বুলুপ্রসাদ জানা। তাঁর প্রচারও হয়েছে একেবারে বাড়ি বাড়ি গিয়ে। নৌকাজীবী শ্রমিকরা ছোট ছোট দলে তাঁর হয়ে বাড়ি বাড়ি প্রচার করেন। ৫০-৬০ শ্রমিক দিনরাত এক করে পরিশ্রম করেছেন তাঁর জন্য। কথা হয়েছে বাড়ির দাওয়ায়, ঘরে। টুকরো টুকরো কথায় মিশে গিয়েছে জীবনের যন্ত্রণা। 

বুলুপ্রসাদ বলেছেন, পঞ্চায়েতকে হতে হবে সবার। সবাই জানবে কোন খাতে কত টাকা দেওয়া হচ্ছে। কিভাবে খরচ হচ্ছে। আর তা ঠিকও হবে গ্রামের সবার সঙ্গে আলোচনা করে। 

পশ্চিমবঙ্গ নৌকাজীবি শ্রমিক ইউনিয়নের রাজ্য সম্পাদক উত্তম রায়চৌধুরী অভিনন্দন জানিয়েছেন মহিষাদলের জনতাকে। তিনি বলেছেন, ‘‘খেটে খাওয়া মানুষের লড়াইয়ে উৎসাহ জোগাবে বুলুপ্রসাদ জানার এই জয়। খেটে খাওয়া মানুষের কথাই প্রচারে বলেছেন তিনি। গ্রামের পঞ্চায়েতকে জনতার পঞ্চায়েত গড়ার কথা বলেছেন।’’

পূর্ব মেদিনীপুর টানা কয়েক বছর দেখেছে ক্ষমতার দম্ভ, অর্থের দাপট। বিরোধী দলনেতা বিজেপি’র শুভেন্দু অধিকারী এই জেলার বাসিন্দা। ছিলেন তৃণমূলের মন্ত্রী। একাধিক দুর্নীতিতে জড়িয়েছে তাঁর নাম। আর তৃণমূল কংগ্রেসের প্রতি স্তরে অবাধ কাটমানি আর দুর্নীতি। পঞ্চায়েত ভোটে তার প্রভাব ছিল। দুই শক্তির বিরুদ্ধে লড়াই করার প্রশ্ন ছিল। একা বুলুপ্রসাদ নন, সিপিআই(এম) প্রার্থীর হয়ে সেই লড়াই করলেন শ্রমজীবীরা। 

Comments :0

Login to leave a comment