Kolkata Che fever

আগামী ৪৮ ঘণ্টা কলকাতা চে-ময়

কলকাতা

চে গুয়েভারার মেয়ে ও নাতনিকে সংবর্ধনা জানাতে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রস্তুতি চলছে বরানগর, কলেজ স্ট্রিট, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। শনিবার এনআরএস মেডিক্যাল কলেজে ডাক্তারদের সঙ্গে এক আলোচনা সভায় অংশ নেবেন তাঁরা। 
কিউবা বিপ্লবের অবিস্মরণীয় নায়ক ও সারা দুনিয়ার মানব মুক্তি আন্দোলনের অক্লান্ত শ্রমিক আর্নেস্টো চে গুয়েভেরার মেয়ে এবং চিকিৎসক ডাঃ আলেইদা গুয়েভারা এই মুহূর্তে ভারত সফরে। তাঁর সফরসঙ্গী এস্তেফানিয়া মার্চিন গুয়েভারা, যিনি পেশায় অর্থনীতিবিদ। সকন্যা অ্যালেইদা গুয়েভারা কলকাতায় থাকবেন ২০ এবং ২১ জানুয়ারি। ভারত-কিউবা মৈত্রী বন্ধনকে সুদৃঢ় করতে ও তাঁদের এই সফরকে স্মরণীয় করে রাখতে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (এআইপিএসও) এবং ন্যাশানাল কমিটি ফর সলিডারিটি উইথ কিউবা (এনসিএসসি)’র উদ্যোগে নানাবিধ আয়োজন করা হয়েছে এই দুদিন। বিভিন্ন গণতান্ত্রিক সংগঠন, ট্রেড ইউনিয়ন, সামাজিক-সাংস্কৃতিক সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানও শামিল হয়েছে মিলিতভাবে এই অনুষ্ঠানগুলিকে সফল করতে। এগিয়ে এসেছেন শিল্পী-সাহিত্যিক থেকে শুরু করে ক্রীড়াবিদ পর্যন্ত সমাজের প্রায় সমস্ত ক্ষেত্রের বিশিষ্টজনেরা। 
চে কন্যা ও নাতনির সফর প্রসঙ্গে রাজ্যের বিশিষ্ট বুদ্ধিজীবীরা এক আবেদনে বলেছেন, আগামী শুক্র ও শনিবার জুড়ে শহরের বিভিন্ন প্রান্তে প্রভূত সংবর্ধনা, সাংস্কৃতিক ও সংহতি অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। কলকাতা বিমানবন্দরে পা রাখার পরই বরানগর আইএসআই থেকে শুরু করে কলেজ স্ট্রিট, যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রান্তে অভ্যর্থনা দেওয়া হবে তাঁদের। সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে অংশগ্রহণ করবেন বাংলার প্রখ্যাত শিল্পীরা। সমাজতান্ত্রিক কিউবার জনস্বার্থবাহী বিকল্পনীতি এবং সাম্রাজ্যবাদ বিরোধী গণউদ্যোগের অভিজ্ঞতা সম্পর্কে আলেচনা করবেন ডাঃ আলেইদা গুয়েভারা ও তাঁর কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারা। বাংলার মানুষ শুনবেন লাতিন আমেরিকার মানুষের অদম্য লড়াইয়ের কথা। আলোচনা হবে ভারত-কিউবা মৈত্রী নিয়েও। সমাজের সকল স্তরের মানুষের এই মহতী কর্মোদ্যোগকে স্মরণীয় করে রাখতে সকলকে আহ্বান জানানো হচ্ছে আমাদের তরফ থেকে। সমগ্র বাংলার সমস্ত প্রগতিশীল মানুষের উপস্থিতিতে সব অনুষ্ঠানই হয়ে উঠুক সফল এবং সর্বাঙ্গীণ সুন্দর। 
শুক্রবার সকালে কলকাতায় এসে পৌঁছাবেন চে কন্যা আলেইদা ও তাঁর মেয়ে আস্তেফানিয়া। ঐদিন দুপুর ১টায় তাঁরা যাবেন বরানগর আইএসআইতে। বেলা ১টা ৪৫-এ বরানগরের টবিন রোড ক্রসিং-এ তাঁদের সংবর্ধনা জানানো হবে। সেখান থেকে বেলা সাড়ে তিনটের সময় তাঁরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সংবর্ধনা সভায় অংশ নেবেন। বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। 
শনিবার সকালে তাঁরা হুগলী জেলার উত্তরপাড়ায় সফর করবেন। সেখানে প্রকাশ্য সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে। সেদিনের মূল অনুষ্ঠান, সংহতি সভা আয়োজিত হবে দুপুর ২টোয়, কলেজ স্কোয়ারে। সেখানে চে কন্যা ও নাতনিকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে। সেদিন বিকেল বেলা তাঁরা যাবেন হেদুয়ার বিজ্ঞান মেলায়। সবশেষে সন্ধে ৬টায় এনআরএস’এ ডাক্তারদের সঙ্গে বৈঠক করবেন তাঁরা।

 

Comments :0

Login to leave a comment