Maldah Blast Protest

প্রশাসনের গাফিলতিতে বিস্ফোরণ-মৃত্যু,
ইংরেজবাজারে বিক্ষোভ

জেলা

Maldah Blast Protest মঙ্গলবার ইংরেজবাজারের বাজারে আগুনের ছবি।

পুলিশ এবং প্রশাসনের গাফিলতিতে মৃত্যু হলো দুই শ্রমিকের। কার্বাইড গুদামের পাশে বাজির গুদাম বিপজ্জনক। তা-ও নেতাজী মার্কেটের মতো বাজার এলাকায়। তবু দিনের পর তা চলেছে। ক্ষতিপূরণ দিতে হবে নিহতের পরিবারকে। 

ইংরেজবাজারে বিস্ফোরণে মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ সভায় এই দাবি জানিয়েছে সিপিআই(এম)। গত মঙ্গলবার ভোরে মালদহ শহরের অন্যতম বড় বাজার নেতাজী মার্কেটে কার্বাইড বিস্ফোরণে দুজন শ্রমিকের মৃত্যু হয়। কার্বাইড গুদামের পাশে থাকা বাজির গুদামে আগুন লেগে বেশ কিছু দোকান পুড়ে যাওয়ায় আতঙ্কজনক পরিস্থিতি সৃষ্টি হয়। 

সিপিআই(এম) নেতৃবৃন্দ বলেছেন, ঘটনার জন্য ইংরেজবাজার পৌরসভা এবং  জেলা প্রশাসন ও পুলিশ দায়ী। বুধবার সিপিআই(এম) ইংরেজবাজার শহর এরিয়া কমিটির ডাকে এই বিক্ষোভ সভা হয় নেতাজী মার্কেট সংলগ্ন রথবাড়ি মোড়ে। সভাপতিত্ব করেন জয়হিন্দ সিংহ। সভার শুরুতে প্রয়াত দুই শ্রমিকের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। 

বক্তব্য রাখেন মিন্টু চৌধুরী  বিপ্লব দাস, নুরুল ইসলাম,  বিশ্বপ্রিয় বিশ্বাস, দোলন চাকি, তুষার গোস্বামী ও কৌশিক মিশ্র। তাঁরা বলেন, রাজ্য জুড়ে একের পর এক বিস্ফোরণ হয়ে চলেছে। রাজ্য বারুদের স্তূপের ওপর রয়েছে। গত ৮ দিনে রাজ্যে বোমা বিস্ফোরণে ১৭ জন মারা গিয়েছেন। তার মধ্যে মালদহের এই দুই শ্রমিকও রয়েছেম। দায়ী রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। 

সিপিআই(এম) নেতৃবৃন্দ প্রশ্ন তুলেছেন, বাজার লোকালয় বা ব্যস্ত এলাকায় বিস্ফোরক জাতীয় দ্রব্যের দোকান বা গুদাম করা হচ্ছে কি করে? তাঁরা বলেন, ব্যবসায়ী সংগঠনের অনুমতি নাজার এলাকায় অনুমোদন দেওয়া যাবে না বিপজ্জনক পণ্যের। নিহত দুই শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। যেসব ব্যবসায়ী বিস্ফোরণে দোকান বন্ধ রাখতে বাধ্য হচ্ছে তাঁদেরও ক্ষতিপূরণ দিতে হবে। 

Comments :0

Login to leave a comment